বিনোদনসাহিত্য ও বিনোদন

তিন দেশে নিষিদ্ধ হলো অক্ষয়ের ‘‘বেল বটম’’

সদ্য মুক্তি পেয়ে অক্ষয় কুমার অভিনীত স্পাই থ্রিলার বেল বটম। এরই মধ্যে ভারতজুড়ে বেশ সাড়া ফেলেছে সিনেমাটি। অক্ষয় কুমারের ভক্তরা অপেক্ষায় ছিলেন সিনেমাটির জন্য। মিডিয়া পাড়ায় কথাও উঠেছিলো যে বেশ ব্যবসা সফল হবে বেল বটম। কিন্তু ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হলেও সৌদি আরব, কাতার এবং কুয়েতে বড় ধাক্কা খেল এই ছবি। এই তিন দেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে   ‘‘বেল বটম’’ এর প্রদর্শনে।

ভারতীয় গণমাধ্যম থেকে জানা গেছে,  ‘বেল বটমের দ্বিতীয় ভাগে দেখানো হয়েছে হাইজ্যাকাররা লাহোর থেকে প্লেনটিকে দুবাই নিয়ে যাচ্ছে। বাস্তবে ১৯৮৪ সালে যে প্লেন হাইজ্যাকের ঘটনা ঘটেছিল, তাতে আরবের ডিফেন্স মিনিস্টার শেখ মহম্মদ বিন রাশিদ আল মাকতুম নিজে এই বিষয়টি হ্যান্ডেল করেছিলেন, এবং আরবের সরকারের তত্‌পরতায় ধরা পড়েছিল হাইজ্যাকাররা। কিন্তু ছবিতে দেখানো হয়েছে ভারতীয় আধিকারিকরা আরবের ডিফেন্স মিনিস্টারকে অন্ধকারে রেখে গোটা অপারেশনটি করেন। সম্ভবত এই কারণেই সৌদি আরব, কাতার এবং কুয়েতে বেল “বটম” দেখানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

তিন দেশে নিষিদ্ধ হলো অক্ষয়ের ‘‘বেল বটম’’

দুবাই কর্তৃপক্ষের মতে, দুবাইয়ের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাখতুম নিজে ওই পরিস্থিতির দেখভাল করেছিলেন। তার নেতৃত্বেই আরব আমিরাতের কর্মকর্তারা সন্ত্রাসীদের আটক করে। কিন্তু সিনেমাটিতে ভারতীয় কর্মকর্তাদেরকেই (অক্ষয় কুমার যার চরিত্র করেছেন তিনিসহ) হিরো হিসেবে তুলে ধরা হয়েছে। এমনকি দুবাইয়ের প্রতিরক্ষামন্ত্রীকে একেবারে আড়ালেই রাখা হয়েছে সিনেমাজুড়ে।

উল্লেখ্য, এই সিনেমায় আরব আমিরাতের এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। তার কোড নেম বেল বটম। সিনেমাটি পরিচালনা করেছেন রণজিত এম তিওয়ারি। এতে আরও অভিনয় করেছেন লারা দত্ত, হুমা কুরেশি, জ্যাকি ভগনানি, বাণী কাপুর প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button