আন্তর্জাতিক

আফগানিস্তানে সেনা অভিযানে ১৩১ তালেবান নিহত

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে সেনা অভিযানে বিদেশি যোদ্ধাসহ ১৩১ তালেবান সদস্য নিহত হয়েছেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী শনিবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন। [ খবর আনাদোলু ]।

আফগান প্রতিরক্ষামন্ত্রী বলেন, আফগানিস্তানের আটটি প্রদেশ বিশেষ করে হেরাত, কান্দাহার ও গজনিতে একদিনের সেনা অভিযানে এসব তালেবান সদস্য নিহত ও অপর ৬২ জন আহত হয়েছেন। অভিযানে তালেবানের পেতে রাখা বেশ কয়েকটি মাইন ফিল্ড শনাক্ত ও ধ্বংস করা হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির বাদাখশান প্রদেশে তালেবানের হয়ে লড়াই করা দুই চেচেন নাগরিককে হত্যা করারও দাবি করেছে।

শনিবার বাদাখশান প্রদেশের ইয়াওয়ান জেলায় চালানো এক বিমান হামলায় অন্তত ২১ তালেবান সদস্য নিহত হন। নিহতদের মধ্যে তিনজন কমান্ডার ও দুই চেচেন নাগরিক ছিল।

এ ছাড়া আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তাখার প্রদেশের ২০টি গ্রাম থেকে তালেবানদের হটিয়ে দিয়েছে সেনাবাহিনী। তাখার প্রদেশের তালিকান শহরে গত কয়েক দিন ধরে তালেবানের সঙ্গে আফগান সেনাবাহিনীর তুমুল লড়াই হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর গত কয়েক মাসে তালেবান দেশটির বিস্তীর্ণ অঞ্চল দখল করেছে। সাম্প্রতিক সময়ে এসব জেলা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে আফগান সেনাবাহিনী। আফগানিস্তানের সরকারি সূত্রগুলো দাবি করছে, তারা গণবাহিনীর সহযোগিতায় তালেবানের হাতে বেদখল হয়ে যাওয়া বহু জেলা পুনরুদ্ধার করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button