জাতীয়

বিদ্যুতের ভুতুড়ে বিল সমন্বয়ে নির্দেশ হাইকোর্টের

বাংলাদেশ এনার্জি রেগুলেটর কমিশনের (বিইআরসি) জুলাই মাসের নির্দেশনা অনুযায়ী নেয়া অস্বাভাবিক বিদ্যুৎ বিল গ্রাহকদের প্রকৃত মিটার রিডিং দেখে সমন্বয়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী দুই মাসের মধ্যে ভৌতিক বিদ্যুৎ বিল সমন্বয় করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

একইসঙ্গে অস্বাভাবিক ভৌতিক বিদ্যুৎ বিল আদায় করায় বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না, এই মর্মে রুল জারি করা হয়েছে।

সোমবার (১২ অক্টোবর) বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

পরে রিটের পক্ষের আইনজীবী জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, ‘বিদ্যুৎ বিতরণ কোম্পানি যেগুলো আছে প্রকৃত মিটার রিডিং ছাড়াই ভৌতিক বিল আদায় করেছে গ্রাহকদের কাছ থেকে। এ বিষয়ে জুন মাসে বাংলাদেশ কনজুমার এসোসিয়েশনের পক্ষ থেকে বাংলাদেশ এনার্জি রেগুলেটর কমিশনকে (বিইআরসি) চিঠি দেয়া হয়। চিঠিতে বলা হয়, ভৌতিক বিদ্যুৎ বিল আদায় যেন তারা স্থগিত রাখেন। এ চিঠিতে তারা কর্ণপাত করেননি। পরবর্তীতে জুলাই মাসে আরেকটি চিঠি দেওয়া হয়। বিদ্যুৎ বিল সমন্বয়ের জন্য। কিন্তু তারা জানায় কনজুমার এসোসিয়েশনের দাবির প্রেক্ষিতে বিদ্যুৎ বিল সমন্বয় করা হবে না।’

পরে গত ৫ অক্টোবর গ্রাহকদের ভৌতিক অতিরিক্ত বিল সমন্বয়ের দাবি জানিয়ে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) আহ্বায়ক মোবাশ্বের হোসেন এ রিট দায়ের করেন।

জ্যোর্তিময় বড়ুয়া আরও বলেন, ‘হাইকোর্ট রুলে বলেছেন, বিইআরসি কর্তৃক লাইসেন্সিগুলোর ভৌতিক বিল আদায়ের পরিপ্রেক্ষিতে বিইআরসি আইন ২০০৩ এর ৪৩ অনুচ্ছেদ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ না করা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।’

রুলের পাশাপাশি হাইকোর্ট নির্দেশনা দিয়েছেন যে, ‘বিইআরসি ১৬ জুলাই অতিরিক্ত ভৌতিক অস্বাভাবিক যে সমস্ত বিল আদায় করা হয়েছে, সেগুলো সমন্বয় করার জন্য একটি সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া দিয়েছিল। এই আদেশের অনুকরণে প্রকৃত মিটার রিডিং নিয়ে গ্রাহকদের বিল সমন্বয় করে আগামী দুই মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এই প্রতিবেদন ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থার কর্তৃপক্ষ জমা দেবেন।’

গত ২৩ আগস্ট করোনাকালে মিটার রিডিং না দেখে করা অতিরিক্ত বিদুৎ বিল গ্রাহকদের থেকে আদায় বন্ধে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়। আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশের আহবায়ক মোবাশ্বের হোসেনের পক্ষে এ নোটিশ পাঠান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button