জাতীয়

পাপিয়া-সুমন দম্পতির ২০ বছরের কারাদণ্ড

অস্ত্র আইনে দায়ের করা মামলায় নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরীকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া অস্ত্র আইনের আরেক মামলায় এই দম্পতিকে ৭ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

সোমবার (১২ অক্টোবর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন।

আদেশে বলা হয়, ১৯ এর ‘এ’ ধারায় অস্ত্র রাখার অভিযোগে ২০ বছর এবং ১৯ এর ‘এফ’ ধারায় গোলাবারুদ রাখার দায়ে পাপিয়া-সুমন দম্পতিকে ৭ বছরের সাজা দিয়েছেন আদালত। দুই ধারার কারাদণ্ড একইসঙ্গে চলবে বলে আদেশে উল্লেখ করেছেন বিচারক।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর একই আদালত আলোচিত এ মামলার রায় ঘোষণার জন্য ১২ অক্টোবর দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষ থেকে পাপিয়া দম্পতির বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণ দিয়ে অভিযোগ প্রমাণে সক্ষম হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড চাওয়া হয়েছিল। তবে আত্মপক্ষ সমর্থনে নিজেদের ‘নির্দোষ’ দাবি করে আদালতের কাছে ন্যায়বিচার প্রার্থনা করেছিলেন পাপিয়া-সুমন দম্পতি।

গত ৮ সেপ্টেম্বর অস্ত্র মামলায় তৃতীয় তদন্ত কর্মকর্তা র‌্যাব সদর দফতরের দায়িত্বরত এসআই আরিফুজ্জামানের সাক্ষ্য দেয়ার মধ্য দিয়ে রাষ্ট্রপক্ষের ১২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

গত ২৩ আগস্ট চার্জ গঠনের মধ্যে দিয়ে পাপিয়া দম্পতির বিরুদ্ধে এ মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়।

এর আগে গেল ২৯ জুন রাজধানীর শেরেবাংলা নগর থানার অস্ত্র আইনে করা মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-১ এর উপপরিদর্শক (এসআই) আরিফুজ্জামান ঢাকার চিফ মেট্রাপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে ১২ জনকে সাক্ষী করা হয়েছিল।

গেল ২২ ফেব্রুয়ারি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশত্যাগের সময় পাপিয়াসহ ৪ জনকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)।

গত ২২ ফেব্রুয়ারি পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান র‌্যাব গ্রেফতার করার পর বিশেষ ক্ষমতা আইনে দুটি, অস্ত্র আইনে আরেকটি মামলা করা হয়। পরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) অবৈধ ৫ কোটি টাকার খোঁজ পেয়ে পাপিয়া ও তার সহযোগীদের মানি লন্ডারিং আইনে আরেকটি মামলা করে। একইসময়ে দুদকও তার বিরুদ্ধে অনুসন্ধানে নামে। গ্রেফতারের পরপরই পাপিয়াকে নরসিংদী যুব মহিলা লীগ থেকে বহিষ্কার করা হয়। গ্রেফতার পাপিয়া ও তার সহযোগীরা এখন কারাগারে আছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button