করোনাজাতীয়

অ্যাস্ট্রাজেনেকার টিকায় ৯৩ শতাংশ অ্যান্টিবডি

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা নেয়ার পর ৯৩% মানুষের মধ্যেই অ্যান্টিবডি তৈরি হয় বলে জানিয়েছে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের গবেষণা দল।

রোববার (২৭ জুন) ঢাকা মেডিক্যাল কলেজে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এস এম সামসুজ্জামান বলেন, বাংলাদেশে যারা এই টিকা গ্রহণ করেছেন, তাদের ওপর একটি সমীক্ষা চালিয়ে তারা জানতে পেরেছেন, প্রথম ডোজ নেয়ার পর ৪১% আর দ্বিতীয় ডোজের টিকা নেয়ার পর ৯৩% মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হওয়ার তথ্য ।

সামসুজ্জামান জানান, তার নেতৃত্বে ডিএমসির একদল গবেষক গত ফেব্রুয়ারি মাস থেকে শুরু করে পরবর্তী ৫ মাস ধরে এই গবেষণার কার্যক্রম পরিচালনা করেন।

যার উদ্দেশ্য ছিল, বাংলাদেশের মানুষের উপর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কতটা কার্যকর হয় সেটি জানা।

এই গবেষণায় ঢাকা মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, অধ্যাপক, চিকিৎসক, কনসালটেন্ট এবং চিকিৎসাকর্মীসহ মোট ৩০৮ জনের উপর এই গবেষণা চালানো হয়।

বাংলাদেশে গত ফেব্রুয়ারি থেকে টিকাদান কর্মসূচী শুরু হয়। ভারতের সেরাম ইন্সটিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আমদানি করে এই কর্মসূচী চলে। এ পর্যন্ত ৫৮ লাখ ২০ হাজার ১৫ জনকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ এবং ৪২ লাখ ৮১ হাজার ৭৬৭ জনকে করোনাভাইরাসের দুটি ডোজই দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button