আন্তর্জাতিক

নিউইয়র্ক সিটি প্রাইমারি নির্বাচনে ইতিহাস গড়ছেন বাংলাদেশি শাহানা হানিফ

প্রথমবারের মতো কোনো বাংলাদেশি বংশোদ্ভূত নারী যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি কাউন্সিলর হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন।

চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মোহাম্মদ হানিফের কন্যা শাহানা হানিফ (মুনমুন), এবারের সিটি কাউন্সিলের নির্বাচনে বড় জয় নিয়ে ইতিহাস গড়তে যাচ্ছেন ।

প্রাপ্ত খবর অনুযায়ী, শাহানা হানিফ ভোট পেয়েছেন ১০ হাজার ৬৯১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রেনডন ওয়েস্ট পেয়েছেন ৭ হাজার ৪২৭ ভোট।

এখন শুধু চূড়ান্ত ফল প্রকাশের অপেক্ষা।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়।

এর আগে ১২ জুন থেকে ২০ জুন পর্যন্ত চলে আগাম ও মেইল ভোট।

এ নির্বাচনে সিটির ৫টি বরোর মধ্যে তিনটি বরো থেকে ১৩ জন বাংলাদেশি-আমেরিকান বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এরমধ্যে ৬টি কাউন্সিল ডিস্ট্রিক্ট থেকে ১১ জন, কাউন্টি বিচারক পদে একজন এবং ফিমেল ডিস্ট্রিক্ট লিডার পদে আরও একজন অংশ নেন।

 

নিউইয়র্ক সিটির ৫ বরোর ৫১টি ডিসট্রিক্ট কাউন্সিলের মধ্যে বাংলাদেশি প্রার্থী যারা প্রতিদ্বন্দ্বিতা করেছেন তারা হলেন: ব্রঙ্কস বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-১৮ থেকে মোহাম্মদ এন মজুমদার ও মির্জা মামুন রশীদ, কুইন্স বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ থেকে মৌমিতা আহমেদ, মোহাম্মদ সাবুল উদ্দিন ও সাইফুর খান হারুন, কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৬ থেকে বদরুন খান মিতা ও সুলতান মারুফ, ব্রুকলিন বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩২ ১থেকে হেলাল শেখ, কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৭ থেকে মিসবা আবদীন এবং কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ থেকে শাহানা হানিফ ও মামনুন হক, ডিস্ট্রিক্ট লিডার পদে শাহানা মাসুম অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট-৬১ আর কুইন্স কাউন্টির বিচারক পদে অ্যাটর্নি সোমা সাঈদ।

এদিকে, চট্টগ্রামের মেয়ে শাহানা হানিফের এ জয়ে, প্রবাসী বাংলাদেশিরা শুভেচ্ছা জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া কিছু শুভেচ্ছা বার্তা দেয়া হলো নিউজ নাউ বাংলার পাঠকদের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button