অর্থ বাণিজ্যজাতীয়

২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ আজ

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছেন। এবারের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

নতুন অর্থবছরের বাজেটের শিরোনাম নির্ধারণ করা হয়েছে “জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ”।

চলতি ২০২০-২১ অর্থবছরে বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ রাখা হয়েছিল ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা। আসছে বাজেটে তা বাড়িয়ে ১ লাখ ৩ হাজার কোটি টাকায় উন্নীত হতে পারে। এছাড়া মহামারি পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য বাজেটে খাদ্যশস্য সংগ্রহের জন্য বরাদ্দও বাড়ানো হচ্ছে।

তবে শুল্ক-কর ও ভ্যাট অপরিবর্তিত রাখায় আসছে অর্থবছরে নিত্যপণ্যের দাম বাড়বে না। অধিক ব্যবহৃদ চিকিৎসা সরঞ্জামাদি আমদানিতে রাজস্ব মওকুফ সুবিধা দিয়ে দাম কমানোর চেষ্টা করা হচ্ছে। নতুন বাজেট প্রস্তাবে অপ্রদর্শিত অর্থ বৈধ করার ‘বিশেষ সুযোগও’ থাকছে না। তবে আগের মতো নির্ধারিত করের অতিরিক্ত জরিমানা দিয়ে বৈধ করার পদ্ধতি বলবৎ থাকছে।

বাজেট প্রণয়ন সংশ্লিষ্ট জানিয়েছেন, এনবিআর ও অর্থ মন্ত্রণালয় আয়োজিত প্রাক-বাজেট বৈঠকগুলোতে ব্যবসায়ীরা নতুন অর্থবছরে ভ্যাট ও শুল্ক-করে বড় ছাড় চেয়েছেন। সেইসঙ্গে রফতানিমুখী ও আমদানি বিকল্প শিল্পখাতগুলোর বাড়তি প্রণোদনা অব্যাহত রাখার অনুরোধ করেছেন। প্রণোদনা অব্যাহত না থাকলে নতুন অর্থবছরের বাজেটে ভ্যাট ও করে ব্যবসায়ীদের ছাড় দেয়া হতে পারে। যাতে করে কোভিডের ক্ষতি পুষিয়ে নিতে পারে ব্যবসায়ীরা।

অর্থমন্ত্রী নিজেই গণমাধ্যমকে বলেছেন, ‘আসছে বাজেটে সংগত কারণেই প্রাধিকার পাবে দেশের প্রান্তিক জনগোষ্ঠী। সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে স্বাস্থ্য খাতে। এরপরই থাকছে কৃষি, খাদ্য ও কর্মসংস্থান খাত। এছাড়া বাজেটে ক্ষতিগ্রস্ত শিল্প ও ব্যসা-বাণিজ্যের পুনরুদ্ধারসহ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যেরও প্রতিফলন থাকছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button