জাতীয়

জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল খসড়া অনুমোদন

বাংলাদেশ ও বতসওয়ানার ভিসা অব্যাহতি চুক্তির খসড়া অনুমোদন

অনানুষ্ঠানিক ফান্ডগুলোকে ফাইন্যান্সিয়াল সিস্টেমের মধ্যে নিয়ে আসতে জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল প্রণয়ন করেছে সরকার। এ লক্ষ্যে জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল বাংলা ও ইংরেজি সংস্করণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৩১ মে) সচিবালয়ে ভার্চ্যুয়ালি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের একথা জানান।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৪ সালে অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের আমরা সম্মুখসারির সদস্য হিসেবে যুক্ত হয়েছি। ২০১৬ সালের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে খসড়া করার দায়িত্ব দেওয়া হয়েছিল।

তিনি বলেন, রূপকল্প ২০২১ এবং চতুর্থ শিল্প বিপ্লব যে আসছে তার একটা মডেল হিসেবে জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল প্রণয়ন করা প্রয়োজন। এর মাধ্যমে আর্থিক সেবাদানকারী ব্যাংক ও অ-ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা ও ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান, পুঁজিবাজারে মধ্যস্থতাকারী, মোবাইল ফাইন্যান্সিয়াল সেবাদানকারী এজেন্সিসহ যত প্রতিষ্ঠান আছে তারা প্রযুক্তিনির্ভর গ্রাহক সেবা দিয়ে আর্থিক কার্যক্রম চালিয়ে দেশের অর্থনীতিকে ত্বরান্বিত করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মূল কথাটা আমাদের অনানুষ্ঠানিক যে ফান্ডগুলো আছে সেটাকে ফাইন্যান্সিয়াল সিস্টেমের মধ্যে নিয়ে আসা। এজন্য কৌশল প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রিসভা বৈঠকে অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো, বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন, ২০২১’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ১৯৮৩ সালের অধ্যাদেশকে বদলে নতুন আইন করা হচ্ছে। তেমন কোনো পরিবর্তন আনা হয়নি বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

এছাড়াও, বাংলাদেশ ও বতসওয়ানার মধ্যে ভিসা অব্যাহতি একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, বতসওয়ানার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীরা যাতে ভিসা ছাড়া যেতে পারে সেই চুক্তি হচ্ছে।

এছাড়া বিরোধীদলীয় নেতা একং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২১ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সামরিক শাসনের আমলে এই আইন হওয়ায় নতুন করে সেটাকে বদলে নতুন আইন করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button