আন্তর্জাতিক

তাইওয়ানে ভোটগ্রহণ

তাইওয়ানে আজ শনিবার (১৩ জানুয়ারি) সকাল থেকে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।
চীনের সঙ্গে তাইওয়ানের ভবিষ্যত সম্পর্ক কেমন হবে তা অনেকটাই নির্ভর করছে এ নির্বাচনের ওপর। কারণ বহুদিন ধরেই ‘স্বায়ত্বশাসন’ প্রশ্নে মুখোমুখি অবস্থান নিয়ে আছে এ দুটি দেশ। এর সঙ্গে ভূরাজনৈতিক কারণে তাইওয়ানের পক্ষ নিয়েছে আমেরিকা।
বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১ কোটি ৯৫ লাখ মানুষের দেশ তাইওয়ান আজ নতুন প্রেসিডেন্ট বেছে নিতে যাচ্ছে। স্বায়ত্বশাসিত এ দ্বীপকে চীন সব সময় নিজের ভূখণ্ড বলে দাবি করে আসছে। বিপরীতে তাইওয়ান এ দাবি প্রত্যাখ্যান করে আসছে। তবে এ দ্বীপরাষ্ট্রটির আন্তর্জাতিক কোনো স্বীকৃতি নেই।
চীন বলেছে, যেকোনো মূল্যে তাইওয়ানকে চীনের ভূখণ্ডের সঙ্গে যুক্ত করা হবে। আর মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তাইওয়ানে হস্তক্ষেপ করলে যুক্তরাষ্ট্রের তা বরদাস্ত করবে না।
তাইওয়ানের ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) তৃতীয় মেয়াদে রাষ্ট্রক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে চেষ্টা করছে। দলটি তাইওয়ানের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সব সময় চীনের সঙ্গে বাগযুদ্ধে লিপ্ত রয়েছে।
ডিপিপির প্রার্থী উইলিয়াম লাই এবার প্রেসিডেন্ট পদে লড়ছেন। আর লাইকে ‘সমস্যা সৃষ্টিকারী’ ব্যক্তি হিসেবে চিহ্নিত করেছে চীন।
তাইওয়ানিজদের প্রতি আহ্বান জানিয়ে চীন বলেছে, আপনারা এই সমস্যাজনক ব্যক্তিকে ভোট দেবেন না। আজকের নির্বাচন চীন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানিয়েছে।
অন্যদিকে তাইওয়ানের প্রধান বিরোধী দল কুওমিনতাং (কেএমটি নামে পরিচিত) বলেছে, তারা তাইওয়ান প্রণালীতে শান্তি পতিষ্ঠার জন্য বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক আরও ভালো করার চেষ্টা করবে। দলটির প্রেসিডেন্ট প্রার্থী হাই ইউ ই বলেছেন, তিনি চীনের সঙ্গে বৈরিতাপূর্ণ সম্পর্ক প্রশমন করবেন।
এই দুজন ছাড়াও নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাইপের সাবেক মেয়র এবং তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) শীর্ষ নেতা কো ওয়েন জে। তিনি তরুণদের কাছে বেশ জনপ্রিয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button