ফিচারশুক্রবারের বিশেষসাহিত্য ও বিনোদন

ইতিহাসের পাতায় নেই বিপ্লবী অনুভা সেন ও ঊর্মিলা বাই’ এর নাম

অনুভা সেন ও ঊর্মিলা বাই (মৃত্যুঃ ৩১শে মার্চ ১৯৪৪)। সেনবংশের তো অনেক বিখ্যাত বা কুখ্যাত ব্যক্তির নাম শুনেছেন।  কিন্তু অনুভা সেন কিংবা ঊর্মিলা বাই নামের সঙ্গে পরিচিত নন অনেকেই। কারন, স্বাধীনতা সংগ্রামের ইতিহাস রচয়িতারা সযত্নে বাদ দিয়েছেন এরকম অনেক বিপ্লবীদের নাম। অথচ এইসব অনামী যোদ্ধাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি কাঙ্খিত স্বাধীনতা। তাঁদের কথা আজ ইতিহাসে লেখা নেই। আজ তাই নিউজ নাউ বাংলার বিশেষ আয়োজনে থাকছে বিপ্লবী এই দুই নারীর বিদ্রোহের ছোট্টো  ইতিহাস।
অনুভা সেন ও উর্মিলা বাই, এনারা কেউই জাতীয় বীরের মর্যাদা পাননি। না আছে কোথাও এনাদের কোনো প্রতিকি চিহ্ণ। ধূমধাম করে পালন জন্ম বা মৃুত্যু বার্ষিকীও পালন করা হয় না।
কয়েকজন উৎসাহী গবেষকের প্রচেষ্টায় জানা গেছে অনুভা জন্মেছেন পূর্ববাংলার কোন এক নাম না জানা গ্রামে, আর ঊর্মিলা মহারাষ্ট্রের কোন ঊষর প্রান্তে। হাজার মাইলের ফারাক, কিন্তু দু’জনেই স্বপ্ন দেখেছিলেন দেশ মাতৃকা-কে স্বাধীন করার।  বৃটিশ সেনার ফায়ারিং স্কোয়াডের গুলিতে একই দিনে ঝাঁঝরা হয়েছিল দুজনের দেহ!
ইংরেজরা ততদিনে প্রভূত শুরু করেছে ভারতীয়দের উপর তখন ১৯৪২ সাল। বাণিজ্য করার নামে ভারতে এসে এই দেশকে নিজেদের উপনিবেশে পরিণত করেছিল। তারপর ভারতের সমগ্র শাসন ও সমাজ ব্যবস্থার উপর ছুরি গলাতে শুরু করেছিল বিদেশি বণিক দল। সাদা চামড়ার বিদেশিদের হাতে নির্যাতিত হতে হতে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল কালো ভারতীয়দের। সারাদেশ জুড়ে বিক্ষিপ্তভাবে শুরু হয়েছিল বিদ্রোহ। ভারতের বিভিন্ন অঞ্চলে গজিয়ে উঠেছিল বেশ কিছু বিপ্লবী দল। দলের নেতা কে সামনে রেখে ভারতীয় নারী পুরুষ নির্বিশেষে ইংরেজ বিরোধী আন্দোলন শুরু করেছিল। হাতিয়ার বিহীন অসম যুদ্ধে প্রাণ হারালেও থামানো যেত না ভারত মায়ের সন্তানদের ।

এমনই এক পরিস্থিতিতে নেতাজী সুভাষচন্দ্রের পরিকল্পনা মাফিক তখন সশস্ত্র বাহিনীতে বিদ্রোহের ক্ষেত্র তৈরি করা হচ্ছিল।

বিপ্লবী রাসবিহারী বসুর পরিকল্পনা অনুযায়ী সেই সময়ই পূর্ব বাংলার নাম না জানা কোন এক অখ্যাত গ্রামের বঙ্গললনা অনুভা সেন যোগ দিলেন নেভিতে।

উদ্দেশ্য সামরিক বাহিনীর গোপন খবর সংগ্রহ করা। এনারা ছিলেন উইমেন্স রয়াল ইন্ডিয়ান নেভি ( WRIN) শাখার কর্মী। কাজ করতে হত কখনো অফিসে কখনো বা নার্সিংয়ের। কিন্তু আসল কাজ ছিলো ছলে বলে কৌশলে বড় অফিসারদের থেকে গোপন খবর সংগ্রহ করা।
অনুভা পরিবারের কারো বাঁধা না মেনে যোগ দিয়েছিলেন এই বিপদজনক কাজের। নিজের কাছেই ছিলেন প্রতিজ্ঞাবদ্ধ। এমন এক দুঃসাহসের কাজ করতে এসে একজন সঙ্গী পেলেন যার নাম উর্মিলা বাই।  ১৯৪১ সালে নেভিতে যোগ দেন তিনি।
দুই তিন বছর নিরাপদে এই দায়িত্ব পালন করেন দুজনে। কিন্তু কোনভাবে এই খবর ফাঁস হয়ে যায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে। ১৯৪৪ সালের ৯ই ফেব্রুয়ারি অনুভা সেন ও ঊর্মিলা বাঈ গোপন কাগজপত্র সমেত সামরিক গোয়েন্দা পুলিশের হাতে ধরা পড়েন। তাদের কাছ থেকে যে কাগজপত্র পাওয়া যায় তা থেকে বৃটিশরা জানতে পারে যে, বাহিনীতে নেওয়া হচ্ছে বিদ্রোহের প্রস্তুতি ।
বিদ্রোহের মাথাদের ধরতে অমানুষিক অত্যাচার চলে তাদের ওপর। সভ্য বৃটিশ জাতি দুই মহিলার ওপর বীভৎস যৌন নির্যাতন করতেও ছাড়েনি। লাগাতার প্রায় দু’মাস পরেও তাদের মুখ খোলানো গেলোনা। ১৯৪৪ সালের ৩১শে মার্চ, সকালবেলাই দুজনকে মুলুন্দ বন্দীশিবিরের খোলা মাঠে নিয়ে আসা হলো। দুই মহিলা তখন ঠিক করে দাঁড়াতে পারছিলেন না। দেখে স্পষ্টই বোঝা যাচ্ছিল কি অকথ্য অত্যাচার না করা হয়েছে তাঁদের উপর।পরনের জামাকাপড় রক্তে ভেজা। জায়গায় জায়গায় চাপ রক্ত শুকিয়ে আছে। নিম্নাঙ্গ থেকে পা পর্যন্ত রক্ত তখনো গড়াচ্ছিল। মুখমণ্ডলের প্রায় সর্বত্র ছিল বীভৎস কামড়ের চিহ্ন। তবুও তাদের প্রখর দৃষ্টির মধ্যে হার না মানার চিহ্ন!
কোর্ট মার্শালের রায় কি হবে তাতো জানাই ছিলো।
সশস্ত্র বাহিনীতে বিদ্রোহ ঘটিয়ে বৃটিশ সরকারকে উচ্ছেদ করার চেষ্টার অভিযোগে, মৃত্যুদণ্ড শোনালো তাদের সেনা আদালত। কালবৈশাখী আসার আগে প্রকৃতি যেমন অদ্ভুত শান্ত হয়ে যায়, তেমনি ভাবেই রায় শুনলো দুই সেনানী। মাথা উঁচু করে সমস্বরে শুধু একবার বলে উঠলেন, আমাদের বিপ্লব দীর্ঘজীবী হোক !
দুই বীরাঙ্গনার ঝাঁঝরা হয়ে যাওয়া শরীর দুটি ছিটকে পরেছিল মুলন্দ বন্দীশিবিরের দেওয়ালে। শরীর থেকে বেরিয়ে আসা রক্ত ভিজিয়ে তুললো দেশের মাটি। সেদিন তাঁরা বিদ্রোহের যে স্ফুলিঙ্গ জ্বালিয়ে ছিলেন, দু’বছর পর ১৮ই ফেব্রুয়ারি ১৯৪৬ এ সেটাই দাবানল হয়ে জ্বলে উঠলো মুম্বাইয়ের মাজাগাঁও ডক ইয়ার্ডে। দুশো বছরের বৃটিশ শাসনের ওপর নেমে এলো অন্তিম আঘাত…..নৌবিদ্রোহ!
কিন্তু ইতিহাসের পাতায় অনেক কিছুই হারিয়ে যায়। সেভাবেই হারিয়ে গেলো এই দুই বিদ্রোহী নারীর স্মৃতি বিপ্লবের ইতিহাস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button