রাজনীতি

গণতন্ত্র ও বিএনপির অবস্থান বিপরীত মেরুতে: স্বেচ্ছাসেবক লীগ

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতারা বলেছেন, ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি কালো দিন। ১৯৯৬ সালের এইদিনে বিএনপি প্রহসনের মাধ্যমে বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও গণতন্ত্রকে অন্ধকারে নিমজ্জিত করে। জন্মগতভাবেই গণতন্ত্র ও বিএনপির অবস্থান সম্পূর্ণ বিপরীত মেরুতে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু এভিনিউস্থ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ভোটারবিহীন প্রহসনের নির্বাচন বাংলাদেশের ঐতিহাসিক কালো দিবস উপলক্ষে গণতন্ত্র নস্যাৎ দিবসে বিক্ষোভ সমাবেশ বক্তারা এসব কথা বলেন।

বিক্ষোভ সমাবেশে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ বলেন, ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি কালো দিন। ১৯৯৬ সালের এইদিনে বিএনপি প্রহসনের মাধ্যমে বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও গণতন্ত্রকে অন্ধকারে নিমজ্জিত করে। জন্মগতভাবেই গণতন্ত্র ও বিএনপির অবস্থান সম্পূর্ণ বিপরীত মেরুতে।

স্বেচ্ছাসেবক লীগ

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করার পর নিজেদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে বিএনপি নামক বিষবৃক্ষের জন্ম দেয় খুনী জিয়াউর রহমান। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এক ভোটারবিহীন প্রহসনের নির্বাচনের মাধ্যমে বেগম খালেদা জিয়া জাতির পিতার খুনী কর্ণেল ফারুক-রশীদের ফ্রিডম পার্টি কে সাথে নিয়ে নির্বাচনের আয়োজন করে। ১৫০ নিরীহ মানুষের প্রাণ কেড়ে নেয়। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিক্ষোভে ফেটে পড়ে জনগন। প্রতিষ্ঠিত হয় জনতার মঞ্চ। জনগনের ক্ষোভ ও ঘৃণায় গণ অভ্যূত্থানে রুপান্তরিত হয়। গণদাবীর কাছে মাথানত করে ৩০ মার্চ ক্ষমতা ছাড়তে বাধ্য হয় স্বৈরাচারিনী বেগম খালেদা জিয়া। অবশেষে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার আপোষহীন নেতৃত্বে বিজয় অর্জিত হয় জনতার। শত ষড়যন্ত্র ও প্রতিবন্ধকতা জয় করে উন্নয়নের মহাসড়কে আজ বাংলাদেশ। শেখ হাসিনার জন্য বাংলাদেশ ধন্য।

গণতন্ত্র ও বিএনপির অবস্থান বিপরীত মেরুতে: স্বেচ্ছাসেবক লীগ

সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, ১৫ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশের ইতিহাসের একটি জগন্যতম কালো দিন। বাংলাদেশের সকল গণতন্ত্রকামী রাজনৈতিক দলের মতামত উপেক্ষা করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া বাঙালির হাজার বছরের গর্বের ধন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনী কর্ণেল ফারুক-রশীদের ফ্রিডম পার্টিকে সাথে নিয়ে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি একটি প্রহসনের নির্বাচন আয়োজন করে। ক্ষমতা কুক্ষিগত করার জন্য ১৫০ জন নিরীহ মানুষকে নির্মমভাবে হত্যা করে। জনগনের তীব্র ঘৃণা ও বিক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button