করোনাজাতীয়

করোনার সংকটকে সম্ভাবনায় পরিণত করতে কাজ করে যাচ্ছি- নিউজ নাউ বাংলা’কে পররাষ্ট্রমন্ত্রী

করোনা উত্তর বিশ্বে বাণিজ্যের ধরণ পাল্টে যাবে। ইতোমধ্যেই অনেক দেশ চীন থেকে বিনিয়োগ উঠিয়ে নেবার ঘোষণা দিয়েছে। সেসব বিনিয়োগ বাংলাদেশে নিয়ে আসার জন্যে কাজ করছি আমরা। অন্যরা সুযোগ নেবার আগেই আমরা যাতে সে সুযোগ নিতে পারি সেজন্য রাষ্ট্রদূতদের উদ্যেগী হতে নির্দেশ দিয়েছি।

নিউজ নাউ বাংলার সাথে একটি লাইভ আলোচনা অনুষ্ঠানে যোগ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এসব কথা বলেন।

পরারাষ্ট্রমন্ত্রী বলেন, এই করোনা সংকটের কারণে, আমাদের রেমিটেন্স কমে যাবে। রপ্তানীও কমে যাবে। আবার একই সাথে বিশ্বব্যাপী ইকোনোমিক ডিপ্লোমেসির রিস্ট্রাকচার হবে। মার্কিন যুক্তরাষ্ট্র চীন থেকে তাদের ব্যবসা প্রতিষ্ঠান সরিয়ে নেবার কথা বলেছে। চীন থেকে অন্য দেশে বিনিয়োগ সরিয়ে নিয়ে গেলে ২ দশমিক ২ বিলিয়ন ডলার দেবার ঘোষণা দিয়েছে জাপান। আমি জাপান, আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে বলেছি এই বিনিয়োগকে আমাদের দেশে নিয়ে আসার উদ্যেগ নিতে । তাদের কাছে আমাদের ১শ’ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও ২৮ টি হাইটেক পার্কের কথা তুলে ধরতে বলেছি । কানাডার হাই কমিশনারকেও বলেছি। অন্যরা আসার আগেই আমাদের এ জায়গাটা ক্যাপচার করতে হবে। একই সাথে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।

এ প্রসঙ্গে আবদুল মাতলুব আহমাদ যোগ করেন ইতিমধ্যেই ভারতসহ অন্য দেশগুলো এই সুযোগ গুলো নেবার জন্যে তৎপর হয়ে গেছে। আমাদের এক্ষুনি এ বিষয়ে সকলে মিলে উদ্যেগী হতে হবে। এজন্যে পররাষ্ট্র, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়, বিডা, রপ্তানী উন্নয়ন ব্যুরোসহ সংশ্লিষ্টেদের নিয়ে একটি জুম বৈঠক করে কর্ম পরিকল্পনা করার পরামর্শ দেন তিনি। বলেন, আমাদের খুব দ্রুত এগোতে হবে। কভিট-১৯ এর পরে বিশ্বব্যাপী ক্রেতা কমে যাবে, বিক্রেতা বেড়ে যাবে। এগুলো বিবেচনায় নিয়ে আমাদের এগোতে হবে।

আবদুল মাতলুব আহমাদকে সমর্থন করে পররাষ্ট্রমন্ত্রী জানান, ইতিমধ্যেই একটি বৈঠক হয়েছে। তিনি বলেন, বাণিজ্য , পররাষ্ট্র , রপ্তানী উন্নয়ন ব্যুরো, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, বিডা সকলকে নিয়ে যৌথ বৈঠক করে এখনই আগামী দিনের কর্মপরিকল্পনা করে ফেলতে হবে। এটির ফলোআপ এবং রিভিউ করতে হবে। বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা ফিরে আসার আশংকা তৈরী হয়েছে। বিভিন্ন মেগা প্রকল্প বন্ধ হয়ে গেছে। বিশ্ববাজারে তেলের দাম গেছে। করোনা সংকটের পরে আমরা নতুন শ্রম বাজার খুঁজছি। আমরা আফ্রিকা ও ল্যাটিন আমেরিকায় বাজার খুঁজছি। আফ্রিকাতে ৪০/৫০ লাখ শ্রমিক যাবার সম্ভাবনা তৈরী হয়েছে বলে আমরা খবর পেয়েছি । আমাদের সরকারী বেসরকারী সমন্বিত উদ্যেোগ দরকার।

ব্যবসায়ী প্রতিনিধি, বাণিজ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়, এনজিও সকলকে নিয়ে উদ্যোগ নিতে হবে। এভাবে কাজ করলে আমরা নিশ্চয়ই আমাদের অভিস্ট লক্ষ্যে ২০৩০ সালে আমাদের টেকসই উন্নয়নেরর যে লক্ষ্যে পৌঁছাবে পারব।

আবদুল মাতলুব বলেন, ইকোনোমিক ডিপ্লোমেসির জনক হচ্ছেন আমাদের বর্তমান পরারাষ্ট্র মন্ত্রী। তার সময়ে ইকোনোমিক ডিপ্লোমেসির রোলটা আরো ভালভাবে ফুটে উঠেছে। আমাদের হাই কমিশনের কমার্স উইং-এ যারা যাবেন তাদের সক্রিয়তা আর দক্ষতা বাড়াতে হবে। কভিট-১৯ এর পরে বিশ্ব নতুন হিসাব তার হবে। এসব নিয়ে এখনই কাজ করতে হবে।

আবদুল মোমেন বলেন, পররাষ্ট্রমন্ত্রী হবার পরে ইকোনোমিক ডিপ্লোমেসি ও পাবলিক ডিপ্লোমেসি দুটোতেই জোর দিয়েছে। ইকোনোমিক ডিপ্লমেসির চারটি দিক আছে, সরাসরি বৈদেশিক বিনিয়োগ বাড়াতে হবে। রপ্তানী পণ্য বাড়াতে হবে এবং বৈচিত্র্য আনতে হবে। মানব সম্পদ এবং প্রবাসীদের সুযোগ সুবিধা বাড়াতে হবে। তিনি বলেন, আমাদের লেবার উইং, কমার্স উইং যথেস্ট দূর্বল। যিনি হাইকমিশনের হেড হবেন তাকে বেশি উদ্যেগী হতে হবে। আমি নতুন নিয়ম করেছি আমাদের যেসব রাষ্ট্রদূত যাবেন তাদের আগামী তিন বছরের কর্ম পরিকল্পনা দেবার কথা বলেছি। যাতে জবাবদিহিতা থাকে। আমাদের ইকোনোমিক ডিপ্লোমেসির প্রধান হোতা প্রধানমন্ত্রী জননেত্রীর শেখ হাসিনা। তিনি বিদেশ সফরে যান অনেক বড় বাণিজ্য প্রতিনিধি নিয়ে যান এবং অনেক চুক্তি করেন। কিন্তু দুর্ভাগ্যবশত বাস্তবায়ন হয় না। এজন্যে আমলাতান্ত্রিক নিয়মের কারণে আগায় না। দক্ষতা বাড়াতে হবে আর মাইন্ডসেট পরিবর্তন করতে হবে।

তিনি আরও যুক্ত করেন, দেশ স্বাধীন হবার পরে ১৯৭৩ বা ১৯৭৪ সালের দিকে আমি তখন এক মন্ত্রীর পিএস। আমরা ভারত থেকে কয়লা আমদানী করি। তো ভারত একবার লবন পাঠাতে দেরী করলো, কয়লা পাঠাতে দেরী করলো। সে সময়ে চায়নার সাথে আমাদের সম্পর্ক হয়নি। আমরা টেন্ডার দিলাম । চায়না তাতে আংশ নিলো। কিন্তু চায়নার কয়লা উন্নত এবং দাম বেশী। আমাদের তখন টাকা পয়সা তেমন নাই। সচিব অনুমোদন দিলেন না। আমি আমার বসকে নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কাছে গেলাম। তিনি তৎক্ষনাৎ অনুমোদন দিয়ে দিলেন এবং বললেন, দেখো, ব্যবসা যদি হয় , সম্পর্ক হবে। আমি কোনদিনই ভুলিনি এটা। বুঝেন এবার বঙ্গবন্ধুর ইকোনোমিক ডিপ্লোমেসি কত পুরণো।

পররাষ্ট্রমন্ত্রী স্যোশাল মিডিয়ায় তার , বক্তব্য বিকৃত করে ভাইরাল হবার বিষয় গুলো নিয়েও কথা বলেন । তিনি বলেন, ভিয়েতনাম আমেরিকায় মেডিক্যাল সরঞ্জাম পাঠানো নিয়ে আন্তর্জাতিক মিডিয়ায় অনেক নিউজ হচ্ছে। অথচ আমরা যে ৬৫ লাখ পিস পিপিই পাঠালাম তা নিয়ে নিউজ নাই। কিছু মানুষ সব কিছু নিয়ে সমালোচনা করে। মাননীয় প্রধানমন্ত্রী যখন ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা বললেন তা নিয়েও সমালোচনা হয়েছে। ২০১৩ সালে প্রধানমন্ত্রী খাদ্যে স্বযং সম্পূর্ণ হবার কথা বললেন, পদ্মাসেতু নিজেরা করার কথা বললেন তখনও আমাদের পন্ডিত লোকেরা সমালোচনা করেছেন। তিনি বলেন, আমি বলেছি আমাদের প্রবাসীরা অনেক স্মার্ট, তারা প্রবাসেই কাজ করে ভাল থাকবেন। দেশে এই মূহূর্তে বেকার মানুষ বেড়ে গেছে, এই মূহূর্তে দেশে ফিরলে অপরাধ প্রবণতা বেড়ে যাবে । এই কথাটিকে বিকৃত করে তারা প্রচার চালাচ্ছে। কিছু নিয়ম মানতে না চাওয়া প্রবাসীদের ‘নবাবজাদা’ সম্বোধনটিকে ভিন্ন ভাবে উপস্থাপন করেছে যা দু:খজনক। আমি নিজেও প্রবাসী ছিলাম দীর্ঘদিন। আমি কেন প্রবাসীদের চোর বলব বা অসম্মান করব?

মায়ানমারে এই মূহূর্তে যুদ্ধ চলছে। যুদ্ধের কারণে বর্ডারে এসে দাড়িয়ে আছে নাহয় সমুদ্রে ভেসে যাচ্ছে। সেদিকে দাতা দেশগুলোর চোখ পড়ে না। শুধু বাংলাদেশকে পরামর্শ দেন দাতা দেশগুলো। আমি বলেছি আপনারা মায়ানমারকে চাপ দেন অথবা আপনারা নিজেরা কিছু রোহিঙ্গা নিয়ে যান। এখন বিশ্ব নেতারা বুঝতে পেরেছে রোহিঙ্গা সমস্যা শুধু বাংলাদেশের নয়। কিন্তু দু:খের বিষয় তিন বছর হয়ে গেছে এখনও একটি রোহিঙ্গাও তাদের দেশে ফিরে যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button