জাতীয়

আজ ভোট গণনা, সবার নজর পশ্চিমবঙ্গে

আজ শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯২টি আসনের ভোট গণনা । গত ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এই রাজ্যে ৮ দফায় বিধানসভার ২৯২টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনের ফলাফল ঘোষণার জন্য রাজ্যের ২৩টি জেলায় ১০৮টি গণনাকেন্দ্রে ভোট গণনা করা হবে।

এই নির্বাচনী ফল ঘোষণাকে কেন্দ্র করে সবাই তাকিয়ে আছে পশ্চিমবঙ্গের দিকে। এ রাজ্যের নির্বাচনকে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বনাম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লড়াই হিসেবে দেখা হচ্ছে। দু’জনের হাইভোল্টেজ প্রচার-প্রচারণায় রাজনীতির যে উত্তাপ ছড়িয়েছে, তা কোনো বিধানসভা নির্বাচনে দেখা যায় না বললেই চলে।

দুই দলই আশাবাদী, তারা দুই শতাধিক আসন পাবে। তবে তা তো হওয়ার নয়। কারণ, পশ্চিমবঙ্গ বিধানসভায় মোট আসন ২৯৪টি। জয়ের জন্য প্রয়োজন ১৪৮টি আসন। প্রার্থীর মৃত্যু হওয়ায় দুটি আসনে ভোট স্থগিত রয়েছে। আজ ২৯২ আসনের ফল ঘোষণা করা হবে।

গত বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে ভোট গ্রহণ শেষ হওয়ার পরই চার রাজ্য ও কেন্দ্রশাসিত একটি অঞ্চলের বুথফেরত জরিপের ফল প্রকাশ করে কয়েকটি গণমাধ্যম ও সংস্থা। বেশিরভাগই আভাস দিয়েছে, পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসছে তৃণমূল কংগ্রেস। দুটি সংস্থা বলেছে, বিজেপি ক্ষমতা দখল করতে চলেছে। তবে বুথফেরত সমীক্ষার দাবি উড়িয়ে দিয়েছে দুই শিবিরই। উভয়েই দাবি করেছে, তারাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।
অন্যদিকে, তৃণমূলের মতো রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু দাবি করেছেন, বুথফেরত জরিপের ওপর ভরসা করা উচিত নয়। এত কম নমুনার ভিত্তিতে এসব সমীক্ষা হয়, যা বেশিরভাগ ক্ষেত্রেই কোনো আভাস দিতে পারে না। সে ক্ষেত্রে ফল পর্যন্ত অপেক্ষা করাই ভালো। বাংলার মানুষ কী রায় দিয়েছেন, তা রোববারই জানা যাবে। বিজেপিই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বাংলায় সরকার গড়বে।

এদিকে গতকাল দলীয় নেতাকর্মীদের সতর্ক করেন মুখ্যমন্ত্রী মমতা। গণনাকেন্দ্র পাহারা দেওয়া, গুজবে কান না দিয়ে শেষ পর্যন্ত কেন্দ্রে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা ২০০-এর বেশি আসন পাব। জয় আমাদেরই হবে।

শেষমেষ রাজ্যবাসী কাকে পছন্দ করবে, তার উত্তর পাওয়া যাবে আর কিছু সময়ের মধ্যেই।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button