জাতীয়

লকডাউনে চলাচলের জন্য পুলিশের কাছ থেকে নিতে হবে ‘মুভমেন্ট পাস’

করোনা সংক্রমণ রোধে আগামীকাল বুধবার থেকে এক সপ্তাহের কঠোর বিধি-নিষেধ চলাকালে মানুষের চলাচল নিয়ন্ত্রণে রাস্তায় টহল দেবে পুলিশ, র‌্যাবসহ আইন-শঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিষেধাজ্ঞা অমান্য করে কাউকে রাস্তায় নামতে দেবে না পুলিশ। বিশেষ বা জরুরি প্রয়োজনের কিছু বিষয় এ নিষেধাজ্ঞার বাইরে রয়েছে। এসব বিষয়ও যাচাই করবে টহলরত পুলিশ। এ সময়ে চলাচলের জন্য পুলিশের কাছ থেকে নিতে হবে ‘মুভমেন্ট পাস’। অ্যাপের মাধ্যমে এ পাস সংগ্রহ করা যাবে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সর্বাত্মক লকডাউনে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি শ্রেণিতে মুভমেন্ট পাস দেবে পুলিশ।

মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিরতণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ইত্যাদি ক্যাটাগারিতে দেয়া হবে এই মুভমেন্ট পাস।

যাদের বাইরে চলাচলের প্রয়োজন কিন্তু কোনও ক্যাটাগরির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য ক্যাটগরিতে পাস দেয়ার বিষয়ে বিবেচনা করা হবে বলেও জানা গেছে।

যেভাবে পাবেন মুভমেন্ট পাস

movementpass.police.gov.bd এর ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করে নির্দিষ্ট সময়ের জন্য পাস সংগ্রহ করতে পারবেন। তবে প্রতিটি পাস একবারই ব্যবহার করা যাবে।

যার জন্য পাসটি দরকার, সেই ব্যক্তির নাম, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স, যে স্থানে যাচ্ছেন, সে জায়গার নাম, যেখান থেকে যাবেন, সেই স্থানের নাম ও যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করে উল্লেখিত লিংকে আবেদনের পর পুলিশ অনলাইনে কিউআর কোড স্ক্যানারসহ একটি পাস ইস্যু করবে। এই কোডটি স্ক্যান করেই চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা আবেদনকারীকে তথ্য ও যাত্রার কারণ নিশ্চিত করবেন।

তবে চলাচলের পাস প্রদানের জন্য একটি বিশেষ অ্যাপও চালু করছে পুলিশ। যেটি ব্যবহার করে জরুরি প্রয়োজনে পাস পাবেন যেকোনও ব্যক্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button