অর্থ বাণিজ্যজাতীয়

নিত্যপ্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদফতর

নিত্যপ্রয়োজনীয় ছয়টি পণ্যের যৌক্তিক দাম নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। কৃণি বিপণন আইনে এ দাম নির্ধারণ করা হয়েছে। পণ্যগুলো হলো- তেল, ডাল, ছেলা, খেুজুর, চিনি ও পেঁয়াজ।

কৃষি বিপণন অধিদফতরের বেঁধে দেয়া দামের চেয়ে বেশি দামে ওইসব পণ্য বিক্রি করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন অধিদফতরের মহাপরিচালক মো. ইউসুফ।

কৃষি বিপণন অধিদফতরের অধীনে পরিচালনা করা এক গবেষণা প্রতিবেদনের আলোকে এ দাম নির্ধারণ করার কথা বলছে অধিদফতর। গতকাল সোমবার অধিদফতরের আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, খুচরা বাজারে এক লিটার বোতলের তেলের দাম ১৩১ থেকে ১৪১ টাকা আর ৫ লিটার বোতলের দাম ৬৬০ টাকা। মসুর ডাল পাইকারি বাজারে কেজিপ্রতি (উন্নত) ৯০ থেকে ৯৫ টাকা। আর খুচরা বাজারে ৯৭ থেকে ১০৩ টাকা। পেঁয়াজ পাইকারি দামে ৩৫ টাকা ও খুচরা ৪০ টাকা। ছোলা পাইকারি বাজারে কেজিপ্রতি ৫৮ থেকে ৬২ টাকা ও খুচরা বাজারে ৬৩ থেকে ৬৭ টাকা।

চিনি পাইকারি বাজারে পরিশোধিত মূল্য ৬৩ টাকা ও খুচরা বাজারে ৬৭ থেকে ৬৮ টাকা। পাইকারি মানের খেজুর ৬০ থেকে ৭০ টাকা। আর খুচরায় ৮০ থেকে ১০০ টাকা। মধ্যম মানের পাইকারিতে ১৫০ থেকে ২০০ টাকা ও খুচরায় ২০০ থেকে ২৫০ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button