আন্তর্জাতিক

জাপানে টাইফুনের আঘাতে ৪৩ ক্রু নিয়ে জাহাজ নিখোঁজ

শক্তিশালী টাইফুন ‘মাইসাকের’ আঘাতে জাপান উপকূলে ৪৩ ক্রু ও ছয় হাজার গবাদিপশুসহ একটি মালবাহী জাহাজ নিখোঁজ হয়েছে।

বিবিসি জানিয়েছে, ‘গাল্ফ লাইভস্টক ওয়ান’ নামের জাহাজটি পূর্ব চীন সাগরে টাইফুন মাইসাকের কবলে পড়ার পর বিপদ সঙ্কেত পাঠিয়েছিল।

পরবর্তীতে জাপানের কোস্টগার্ড লাইফ জ্যাকেট পরা একজন ক্রুকে উত্তাল সাগরে ভাসমান অবস্থায় পাওয়ার পর উদ্ধার করেছে। ঝড়ের কারণে সাগরে প্রচণ্ড ঢেউ ও প্রবল বাতাস বইছে। এর মধ্যেই নিখোঁজ জাহাজ ও এর ক্রুদের সন্ধানে বিমান ও টহল জাহাজযোগে তল্লাশি শুরু করা হয়েছে। মালবাহী ওই জাহাজটিতে ফিলিপিন্সের ৩৯ জন, নিউ জিল্যান্ডের দুই জন ও অস্ট্রেলিয়ার দুই জন নাবিক ছিলেন।

জাপানের কোস্টগার্ড এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ধেয়ে আসা টাইফুনের আগেই তারা দ্বিতীয় আরেকটি তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু করছে। টাইফুনের প্রভাবে পূব চীন সাগরের ওই এলাকায় প্রবল বাতাস বয়ে যাচ্ছে ও ভারি বৃষ্টিপাত হচ্ছে। এ কারণে তল্লাশি অভিযানে বিঘ্ন ঘটছে।

নিউ জিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গাল্ফ লাইভস্টক ওয়ান ১৪ অগাস্ট নিউ জিল্যান্ড থেকে চীনের উদ্দেশ্যে রওনা হয়েছিল, গন্তব্যে পৌঁছতে ১৭ দিন লাগবে বলে ধরে নেওয়া হয়েছিল।

ফিলিপিন্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাপানের ওসাকা শহরের কনস্যুলেটের মাধ্যমে তারা ‘পরিস্থিতি পর্যবেক্ষণ’ করছে আর স্থানীয় কর্তৃপক্ষগুলোর সঙ্গে ‘সহযোগিতা’ করছে।

গাল্ফ লাইভস্টক ওয়ান ১৩৯ মিটার (৪৫০ ফুট) দীর্ঘ পানামার পতাকাবাহী একটি মালবাহী জাহাজ। ২০০২ সালে জাহাজটি তৈরি করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button