রাজনীতি

শোকে শ্রদ্ধায় নয়াপল্টনে শেষ বিদায় জানানো হলো মওদুদকে

শেষবারের মতো নয়াপল্টনে এলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী মওদুদ আহমেদ। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বৃহস্পতিবার (১৯ মার্চ) বেলা ১১টার দিকে বিশিষ্ট এই রাজনীতিকের জানাজা সম্পন্ন হয়েছে। জানজায় সকল শ্রেণিপেশার মানুষের ঢল নেমেছে। বিএনপির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ জানাজায় অংশ নেন। সেখানেই তাকে শেষ শ্রদ্ধা ও বিদায় জানায় নেতাকর্মীরা।

বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনের অসংখ্য নেতাকর্মী প্রিয় নেতাকে শ্রদ্ধা জানাতে সকাল থেকেই নয়াপল্টনে জড়ো হতে থাকেন। বেলা সাড়ে ১০টার দিকে মওদুদ আহমেদের মরদেহ দলীয় কার্যালয়ের সামনে আনা হলে এক শোকাবহ পরিবেশ সৃষ্টি হয়। নয়াপল্টনে তার জানাজায় বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

শুকবার (১৯ মার্চ) সকাল ৯টায় তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা সেখানে উপস্থিত ছিলেন। সেখানে সর্বস্তরের মানুষ মওদুদের প্রতি শেষ শ্রদ্ধা জানায়। সকাল ১০টার দিকে তার মরদেহ নেয়া হয় দীর্ঘদিনের কর্মস্থল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে। সেখানে আরেক দফা জানাজা শেষে তাকে নিয়ে আসা হয় নয়াপল্টনে।

নয়াপল্টনে জানাজা শেষে হেলিকপ্টারে করে মওদুদের কফিন তার জন্মভিটা নোয়াখালীর কোম্পানীগঞ্জে নিয়ে যাওয়া হবে। দুপুর আড়াইটায় নোয়াখালীর কবিরহাট ডিগ্রি কলেজ মাঠে, বিকাল ৪টায় বসুরহাট কোম্পানীগঞ্জ সরকারি মুজিব মহাবিদ্যালয় মাঠে ও বিকাল সাড়ে ৫টায় মরহুমের নিজ বাসভবনের (মানিকপুর, কোম্পানীগঞ্জ) সামনে মরহুমের জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের পাশে তাকে চিরঘুমে শায়িত করা হবে।

প্রায় দেড় মাস সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকার পর গত মঙ্গলবার (১৬ মার্চ) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন খালেদা জিয়া সরকারের সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

মওদুদের মৃত্যুসংবাদ ছড়িয়ে পড়লে নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর থেকে বিএনপির নেতাকর্মীরা দলে দলে সেই রাতেই কোম্পানীগঞ্জে মওদুদের বাড়িতে ছুটে আসেন।

এরইমধ্যে নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) আলমগীর হোসেন জানিয়েছেন, মওদুদ আহমদের মরদেহ নোয়াখালীতে নিয়ে আসাকে কেন্দ্র করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বাড়তি প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

দলের প্রবীন নেতা মওদুদ আহমদের মৃত্যুতে গতকাল বৃহস্পতিবার সারা দেশে শোক পালন করেছে বিএনপি। এ উপলক্ষে দলীয় পতাকা অর্ধনমিত রাখার পাশাপাশি কালো পতাকা উত্তোলন করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় মওদুদের মরদেহ সিঙ্গাপুর থেকে ঢাকায় আনা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button