রাজনীতি

মওদুদ আহমদের মৃত্যুতে ড. খন্দকার মোশাররফ হোসেনের শোক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

মঙ্গলবার (১৬ মার্চ) ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে, নিউজ নাউ বাংলার সিনিয়র রিপোর্টার ফারহানা হক নীলাকে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জানান, ‘মওদুদ আহমদের বর্নাঢ্য রাজনৈতিক জীবন। দেশ উপমহাদেশের অন্যতম আইনজ্ঞ। বিএনপি ও বাংলাদেশ হারালো একজন অভিভাবককে।

বলেন, তার এই মৃত্যুতে আমি ব্যক্তিগতভাবে শোকাগ্রস্থ। কারণ তার সাথে আমার দীর্ঘ দিনের সম্পর্ক। তিনি আমাদের বিএনপির একজন অভিভাবক ছিলেন।

এই ক্ষতি পুরণ হওয়ার নয় বলেও জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

১৯৪০ সালের ২৪ মে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জে জন্ম নেয়া মওদুদ আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে অনার্স শেষে বৃটেনে ব্যারিস্টার এট ল ডিগ্রি অর্জন করে হাইকোর্টে ওকালতি পেশায় যোগ দেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মওদুদ, ইয়াহিয়া খান আহুত গোলটেবিল বৈঠকে বঙ্গবন্ধুর সাথে উপস্থিত ছিলেন তিনি।

১৯৭৮ সালে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে রাজনীতিতে যোগ দেন মওদুদ আহমদ। তিনি ছিলেন বিএনপির প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম।জিয়াউর রহমান সরকারের মন্ত্রী ও উপদেষ্টা ছিলেন মওদুদ।

জিয়ার মৃত্যুর পর এরশাদ রাষ্ট্র ক্ষমতায় আসলে জাতীয় পার্টিতে যোগ ১৯৮৫ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়ে তথ্যমন্ত্রীর দায়িত্ব পান। পরবর্তীতে এরশাদ সরকারের প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতির দায়িত্ব পালন করা ব্যারিস্টার মওদুদ আবার বিএনপিতে যোগ দিয়ে খালেদা জিয়ার সরকারের আইনমন্ত্রী ছিলেন।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা থেকে তিনি ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন।

আইন অঙ্গনে তার জন্য আইনজ্ঞ হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button