জাতীয়

সুন্দর জীবন ও ভবিষ্যতের জন্যে রোহিঙ্গাদের দ্রুত দেশে ফিরিয়ে নিতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, আন্তর্জাতিক নারী দিবসে রোহিঙ্গা নারীদের প্রতি আরও সহানুভিতিশীল হতে হবে। রোহিঙ্গাদের সুন্দর জীবন আর সুন্দর ভবিষ্যতের জন্যে তাদের দেশে ফিরিয়ে নিতেই হবে।

সোমবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিকেলে, কূটনীতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এসব কথা বলেন।

মন্ত্রী আভিযোগ করেন, রোহিঙ্গাদের মানবাধিকার লংঘনের পরে মিয়ানমারের ব্যবসা বাণিজ্য ১৫ গুণ বেড়েছে। এটি ভাবা যায়? একটি দেশ জাতিগত নির্মুলের পরে সে দেশে বিনিয়োগ আর ব্যবসা-বাণিজ্য কিভাবে বেড়ে যায়?

এসময় পররাষ্ট্রমন্ত্রী স্বীকার করেন, মধ্যপ্রাচ্যের অনেক দেশে বিশেষ করে সৌদি আরবে নারী শ্রমিকদের নির্যাতন করা হয়। এজন্যে নারী শ্রমিক পাঠানো বন্ধের পরামর্শ কোন ভাবেই ঠিক নয় বলে মনে করেন তিনি।

মন্ত্রী বলেন, আমাদের সংবিধানে নারী ও পুরুষের সমান অধিকার। কিছু সমস্যার জন্যে অন্য সব নারী শ্রমিকদেরও আমি বিদেশ গিয়ে অর্থ উপার্জন থেকে বঞ্চিত করতে পারিনা। মন্ত্রী আরও বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যারা কারখানা ও হাসপাতালে কর্মরত আছেন তারাই নির্যাতনের শিকার হচ্ছেন না, যারা গৃহকর্মে নিয়োজিত আছে তারাই নির্যাতনের শিকার হচ্ছেন। এটি বন্ধ করতে উদ্যোগ নিতে হবে। কিন্তু এই অজুহাতে নারী শ্রমিক পাঠানো বন্ধের পরামর্শ গ্রহণযোগ্য না।

গণমাধ্যমগুলো যখন এমন কথা বলে তখন আমার খুব হতাশ লাগে। হংকং এ নারী শ্রমিকরা কাজ করছেন। এছাড়াও হংকংসহ অন্য যেসব দেশে নারী শ্রমিক কর্মরত আছে সেখান থেকে কোন অভিযোগ আসে না। সৌদি আরব থেকেই নির্যাতনের অভিযোগ বেশী আসে।

এসময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও স্বীকার করেন, মধ্যপ্রাচ্যের অনেক দেশে কর্মরত বাংলাদেশী নারী শ্রমিকের উপর নির্যাতন হচ্ছে। এসব দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলোতে বেশি নারী কর্মকর্তা পাঠানো হবে। যাতে নারী শ্রমিক নির্যাতন রোধ করা যায়।

অনুষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রনালয়ের সচিব ( পূর্ব) মাশফি বিন শামসকে ডিক্যাবের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button