করোনাগণমাধ্যমজাতীয়ফিচার

করোনাকালে নারী সাংবাদিকদের চ্যালেঞ্জ

‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’- এ প্রতিপাদ্যে পালিত হচ্ছে বিশ্ব নারী দিবস।করোনা ভাইরাস শুরুর সময় থেকেই, জীবনের ঝুঁকি নিয়ে মাঠে কাজ করে গেছেন সাংবাদিকরা। আর এ থেকে পিছিয়ে নেই নারী সাংবদিকরাও। নারী  কিংবা “মা” বলে কর্মক্ষেত্রে ঘাটতি রাখেননি তারা। বরং সংসার সন্তান ও পরিবার পরিজনের জীবনের ঝুঁকির কথা মাথায় রেখেই  নিজেদের সব দায়ীত্ব পালন করে গেছেন প্রত্যেকেই। মহামারী করোনা ভাইরাস চলাকালীন পরিস্থিতিতে কিভাবে কাজ করে গেছেন বাংলার নারী সাংবাদিকরা, তার তথ্য তুলে ধরছেন ফারহানা নীলা।

করোনকালে নারী সাংবাদিকদের চ্যালেঞ্জ

নাজনীন লাকি, স্টাফ রিপোর্টার হিসাবে কাজ করছেন অনলাইন পোর্টাল ‘নিউজ নাউ বাংলা’-য়।  ২৪ জুলাই ছিল তার সন্তান প্রসবের দিন। কিন্তু  ২৩ জুলাই অর্থাৎ ডেলিভারীর আগের দিন-ও নাজনীন লাকী সংবাদ সংগ্রহ করতে মাঠে ছিলেন।
নাজনীন বলেন, সাংবাদিকদের যে কোনও পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। প্রথমবার মা হওয়া আমার জন্য একটি সুন্দর অনুভূতি। একই সাথে, নিজেকে সুস্থ রেখে কাজ করাও একটি চ্যালেঞ্জ। বাংলাদেশে করোনা ভাইরাস মহামারীর আসার আগে এটি বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়ে। আমি নিশ্চিত ছিলাম যে  বাংলাদেশেও এটি ছড়িয়ে পড়বে।আমি আগে থেকেই মানসিকভাবে প্রস্তুত ছিলাম যে এই দুর্যোগে আমাকে কাজ করতে হবে। আমি সব ধরণের সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করে কাজ করছি। আমি মনে করি এর আগে বাংলাদেশ এমন একটি নতুন পরিস্থিতির মধ্যে পড়েনি। এই অবস্থায় সাংবাদিকরা নতুন একটি চ্যালেঞ্জ’এর মুখোমুখি হয়েছে। এ সময় কাজ করতে পারাটাও ছিলো আমার জন্য একটি বড় চ্যালেঞ্জ। তাই আমি নিজেকে সুরক্ষিত রেখেই আমার পেশা চালিয়ে গিয়েছি।

করোনকালে নারী সাংবাদিকদের চ্যালেঞ্জ

নিজেকে সুরক্ষা রেখে আমি কাজ করছি; নাদিয়া শারমিন

নাদিয়া শারমিন, ৭১ টিভিতে স্টাফ রিপোর্টার হিসাবে কাজ করছেন। তিনি বলেন, আমাদের মিডিয়া কর্মীদের নিরাপদ থাকাটা খুব-ই কঠিন ছিলো। সব সময় ঝুঁকি নিয়ে কাজ করতে হয়েছে আমাদের। আমাদের হাসপাতালে গিয়ে, রাজনৈতিক, অর্থনৈতিক ও বৈজ্ঞানিক কর্মকর্তা, ডাক্তার, নার্স এবং সদস্যদের সাক্ষাতকার নিতে হয়েছে।  আমি হাসপাতালের ভেতরে ঢুকে সংবাদ সংগ্রহ করেছি। সেখানে তখন করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছিলো। আমি নিজে থেকে তাই বিশেষ কিছু প্রস্তুতি নিয়ে বের হয়েছিলাম।

  • যখন আমি অ্যাসাইনমেন্টে বাইরে যাই, আমি পিপিই, মুখোশ, হ্যান্ড গ্লোভস এবং আই ফ্রেম পরে থাকি
  • আমি সবসময় হাত স্যানিটাইজার সাথে রাখতাম
  • পিটিসি দেওয়ার সময় আমি মাইক্রোফোনটিকে যথাসম্ভব দূরে রাখি।
  • সতর্কতা হিসাবে লম্বা বুম স্টিক ব্যবহার করেছি
    অনেক ক্ষেত্রে অফিস হয়ত আমাকে লাইভ করতে বলেছে, কিন্তু আমি আমার স্বাস্থ্যের ঝুঁকির জন্য এড়িয়ে গিয়েছি। কারণ লাইভ রিপোর্টের জন্য আমাকে হাসপাতালে দীর্ঘ সময় থাকতে হবে। যা আমার কাছে বেশি ঝুঁকিপূর্ণ মনে হয়েছিল।
    বিশেষ নিউজের ক্ষেত্রে আমি অনলাইনে সাক্ষাত্কার নিয়েছি
  • আমি বাড়ি ফিরে আসার পরে আগে গোসল করি, পরে সবার সাথে মিলিত হয়েছি

https://newsnowbangla.com/2021/03/08/করোনাকালে-নারী-সাংবাদিকদ/

করোনা পরিস্থিতিতেও নতুন নিউজ পোর্টালকে চালিয়ে নিয়েছি সফলভাবে:

আমার নিউজ নাউ বাংলা পোর্টাল-টি প্রাথমিকভাবে শুরু করেছি ২০১৯ এর জুলাই’তে। খুব ভালোভাবে শুরু করার প্রস্তুতিটা ছিলো ডিসেম্বর থেকে। কিন্তু সে সময়ই চিনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। মার্চ মাসে যখন বাংলাদেশে এই ভাইরাস মহামারী আকার ধারণ করে, তখন আমি অনেক বাধার সম্মুখীন হই। নতুন একটি সংবাদ মাধ্যমকে এগিয়ে নিতে যতো ধরনের উপকরনের প্রয়োজন ছিলো, তার সব-ই প্রায় আটকে যায়। কিন্ত আমি আমার পত্রিকাটি চালিয়ে যাই কষ্ট করে। আরো মজার বিষয় হচ্ছে, তখন আমার পত্রিকায় যে কজন সাংবাদিক ছিলো, তারাও ছিলো নারী। কিন্তু এই নারী সাংবাদিকরাও তাদের কাজ চালিয়ে গেছে সমানে। করোনার মধ্যে কিন্তু থেমে থাকেনি, বা কোনো ধরনের অযুহাত দিয়ে কাজ স্টপ রাখেনি। আমিও মহামারী এই পরিস্থিতিতে সময় মতো তাদের সম্মানীও দিয়ে যেতে পেরেছি। এরই মধ্যে সিঙ্গাপুর  স্পালাইস লাইট মিডিয়া করোনা পরিস্থিতির বিশেষ রিপোর্ট তৈরির জন্য আমাদের নিউজ নাউ বাংলা কে বাছাই করে। করোনা পরিস্থিতিতে এমন একটি এচিভমেন্ট আমার পথচলাকে আরো বেশি চ্যালেঞ্জের মুখোমুখি করে দেয়। কিন্তু আমি আমার নারী সাংবাদিকদের নিয়ে সফলভাবেই কাজ করে যেতে পেরেছি।

করোনকালে নারী সাংবাদিকদের চ্যালেঞ্জ

মহামারী চলাকালীন, নারী সাংবাদিকদের কাজ করতে হয়েছে অফিস এবং বাড়ী উভয় ক্ষেত্রেই:

আঙ্গুর নাহার মন্টি, কাজ করছেন নিউজ টুয়ান্টি ফোর টিভিতে জয়েন্ট নিউজ এডিটর হিসাবে। তিনি বলেন, `আমাদের নারী সাংবাদিকরা যে কোনও দুর্যোগ পরিস্থিতিতে কাজ করার জন্য সর্বদা প্রস্তুত থাকে। কোভিড নাইন্টিন পরিস্থিতিতে বিপুল সংখ্যক নারী সাংবাদিক বাড়ি থেকে কাজ করছেন। বাংলাদেশ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া তাদের এই সুযোগ দিয়েছে।  ’

তিনি বলেন, আমি বলতে চাই যে আমাদের মেয়েরা সবসময় পুরুষদের চেয়ে কিছুটা সচেতন থাকে। বিশেষত পুরুষ সাংবাদিক যারা ধূমপান করেন, তারা হাইজিনের নিয়মগুলি অনুসরণ করতে পারেন নি। মহামারীর এই সময়গুলোতে আমি মনে করি নারী সাংবাদিকরা পুরুষ সাংবাদিকদের চেয়ে বেশি পরিশ্রমী ও সচেতন ছিলেন। এমন অবস্থার , নারী সাংবাদিকরা অফিস এবং বাড়ী উভয় ক্ষেত্রেই ব্যস্ত ছিলেন। কারণ গৃহকর্মী কাজের জন্য আসতে পারে না। তাই পরিবারের নারীদের দায়িত্ব বেড়েছে। তাকেও রান্না করতে হয়েছিল। তাকে বাড়ির কাজ করতে হয়েছিল। অফিসে কাজের চাপও বেড়েছিলো। অনেক নারী সাংবাদিকরা করোনায় আক্রান্ত হয়েছিলো। সুস্থ হয়ে ফিরে, তারা কিন্তু আবারো মাঠে গেছে কাজ করতে। তাদের মধ্যে ভয় বলতে কোনো কিছুই চোখে পড়েনি। যেনো নিজের অসুস্থতার চেয়ে তথ্য তুলে ধরাটাই তাদের কাছে ছিলো প্রধান কর্তব্য।

বাংলাদেশের সকল নারী সাংবাদিকদের অভিমত ছিল যে তারা নারী বলে পিছিয়ে থাকবেন না। যুদ্ধ, দুর্যোগ এবং যে কোনও মহামারীতে তারা চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে।

ফারহানা নীলা

সিনিয়র রিপোর্টার

নিউজ নাউ বাংলা. কম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button