জাতীয়

অগ্নি নির্বাপন ব্যবস্থা ছাড়া ট্রেড লাইসেন্স মিলবে না: আতিকুল

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম জানিয়েছেন,কারো নিজস্ব অগ্নি নির্বাপণ ও ফায়ার ড্রিলের সার্টিফিকেট না থাকলে কোনও ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কড়াইলে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড সচেতনতা মহড়ায় অংশগ্রহণ করে তিনি এ কথা বলেন।

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২১ উপলক্ষে এই মহড়া অনুষ্ঠিত হয়।

মেয়র আতিকুল ইসলাম ব‌লেন, ‘আপনারা ৪০, ৫০, ৬০ তলা বিল্ডিং করবেন কিন্তু নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা তৈরি করবেন না, এটা হতে পারে না। নিজস্ব অগ্নি নির্বাপন ও ফায়ার ড্রিল এর সার্টিফিকেট না থাকলে ডিএনসিসি থেকে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না। যারা ভবন তৈরি করবেন তাদেরকেই ভবনের নিরাপত্তা দায়িত্ব নিতে হবে।’

মহড়া শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডেল্টা প্ল্যান বাস্তবায়নে আমাদেরকে একসাথে কাজ করতে হবে।

আমরা বড় বড় অট্টালিকা তৈরি করি, কিন্তু সেগুলোর কমপ্লায়েন্স মেনে চলি না। যারা বড় বড় ভবন তৈরি করছেন তাদের নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা থাকতে হবে’।

আতিকুল ইসলাম বলেন, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটি, ইলেকট্রিক্যাল সেফটি এগুলো নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে সরকারের উপর বসে থাকলে হবে না। ফায়ার ব্রিগেড এর উপর বসে থাকলে হবে না। নিজের দায়িত্ব নিজেকেই নিতে হবে।

মেয়র আরও বলেন, ‘বস্তিবাসীর আবাসিক সমস্যা সমাধানে ডিএনসিসি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে চায়। গাবতলীতে ডিএনসিসির পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবনের পদক্ষেপ গ্রহণ করছে। একইভাবে বস্তবাসীর জন্য বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা করা যেতে পারে’।

প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে রোল মডেল। দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বর্তমান সরকারের আমলে পর্যাপ্ত যন্ত্রপাতি কেনা হয়েছে। দেশব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনার জন্য ওয়াটার অ্যাম্বুলেন্স, এয়ার অ্যাম্বুলেন্স, অত্যাধুনিক কমিউনিকেশন টেকনোলজিসহ অন্যান্য যন্ত্রপাতি কেনা হবে। এর ফলে দুর্যোগ ব্যবস্থাপনা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের যে দক্ষতা তৈরি হবে তা পৃথিবীর যেকোনো উন্নত শহরের সম পর্যায়ের সাথে তুলনীয় হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button