আদালতজাতীয়

দেশকে জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ বলে বিচারপতি শপথ ভঙ্গ করেছেন : অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’— এমন মন্তব্য করে হাইকোর্ট বিভাগের বিচারপতি শপথ ভঙ্গ করেছেন বলে উল্লেখ করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। মঙ্গলবার (১০ অক্টোবর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে এমন কথা বলেছেন তিনি।

এর আগে সকালে মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দণ্ডের বিরুদ্ধে করা আপিলের গ্রহণযোগ্যতা-বিষয়ক শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ ওই মন্তব্য করেন।

আদালতে আদিলুর ও নাসিরের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, রুহুল আমিন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম।

ক্রম অনুসারে মামলাটি শুনানির জন্য উঠলে আইনজীবী এ জে মোহাম্মদ আলী ডায়াসের সামনে যান। তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম বলেন, আমাদেরও বক্তব্য আছে।

এ সময় আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, তাদের (আপিলকারীদের) আইনজীবীদের আগে বলতে দিন। আপনি আগেই লাফ দিয়ে উঠছেন কেন?…দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।

এরপর উভয় পক্ষের শুনানি শেষে আদিলুর ও নাসিরের আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একই সঙ্গে তাদের জরিমানা স্থগিত ও জামিন মঞ্জুর করে আদেশ দেন।

এ বিষয়ে সাংবাদিকদের অ্যাটর্নি জেনারেল বলেন, গণমাধ্যমের অনলাইন সংস্করণে বিষয়টি দেখে সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে জিজ্ঞেস করলাম। তিনি উত্তরে বলেছেন, মাননীয় আদালত এ কথা বলেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি অত্যন্ত দুঃখিত, ভারাক্রান্ত, মর্মাহত এই কথা শোনার পরে। একজন বিচারক এ ধরনের মন্তব্য করতে পারেন কি না? তিনি সংবিধান সংরক্ষণের জন্য শপথ নেন। তাঁর এ ধরনের অসাংবিধানিক কথা বলা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি মনে তিনি তার শপথ ভঙ্গ করেছেন। আমার সাথে আমার কর্তৃপক্ষের আলাপ হয়েছে। পত্রিকার কপিসহ আমি মাননীয় প্রধান বিচারপতির কাছে দিয়ে এসেছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button