আন্তর্জাতিক

মসনদে বসার আগেই বিশাল প্রণোদনা প্রস্তাব বাইডেনের

ক্ষমতার মসনদে আসীন হওয়ার আগেই করোনা মহামারিতে ধসে পড়া ‍যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলার প্রণোদনা প্যাকেজ প্রস্তাব করেছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

আসছে সপ্তাহে শপথ গ্রহণের ঠিক আগ মুহূর্তে বাইডেন এমন প্রস্তাব করেন বলে শুক্রবার (১৫ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ প্রস্তাব কংগ্রেসে পাস হলে প্রত্যেক মার্কিনির জন্য ১ হাজার ৪০০ ডলার প্রণোদনা হিসেবে বরাদ্দ আসতে পারে।

কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম ত্বরান্বিত করতে ৪১৫ বিলিয়ন ডলার ও ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসার জন্য ৪৪০ বিলিয়ন ডলার বাইডেনের এ প্রস্তাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার নিজ নির্বাচনী এলাকা ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে এক ভাষণে বাইডেন বলেন, ‘আমরা কয়েক প্রজন্মের মধ্যে এমন এক অর্থনৈতিক সংকটের পাশাপাশি স্বাস্থ্য সংকটের মধ্যে নিপতিত হয়েছি। এ থেকে উত্তরণে আমাদেরকেই ভূমিকা রাখতে হবে।’

গেল নভেম্বর-ডিসেম্বরে নির্বাচনী ক্যাম্পেইনের সময় থেকেই বাইডেন মার্কিন জনগণকে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন যে, তাঁর দল ডেমোক্রেটিক পার্টি ক্ষমতায় এলে তারা করোনা মোকাবিলায় ডোনাল্ড ট্রাম্পের চেয়েও কার্যকর পদক্ষেপ নেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button