আন্তর্জাতিক

শেষ মুহূর্তে ট্রাম্পকে সরাতে চান না পেন্স

সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করে, মার্কিন কংগ্রেসে হামলার ঘটনায় ট্রাম্পকে সরাবেন না বলে স্পিকার ন্যান্সি পেলোসিকে জানিয়ে দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

ট্রাম্পকে অভিশংসন করতে মার্কিন প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে স্থানীয় সময় মঙ্গলবার রাতে পেলোসিকে এক চিঠিতে পেন্স বলেন, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে তিনি ২৫তম সংশোধনী কার্যকর করবেন না। একইসঙ্গে এটি ভয়ংকর নজির তৈরি করবে বলেও মত তার।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল ঘনিষ্ঠদের বলেছেন যে, ডেমোক্র্যাটরা যে অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে, তাতে তিনি খুশী।

তবে সংবিধানের ২৫তম সংশোধনীর মাধ্যমে কোন প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে হলে সেক্ষেত্রে অবশ্যই ভাইস প্রেসিডেন্টের কাছ থেকে ইতিবাচক সাড়া প্রয়োজন। এমনকি এই ঘোষণাও তার মাধ্যমেই আসতে হয়। কিন্তু পেন্স পরিষ্কারভাবেই জানিয়ে দিয়েছেন যে, তিনি ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পক্ষে নন।

আইনপ্রণেতা জ্যামি রাসকিনের নেতৃত্বে নয়জন আইনপ্রণেতাকে নিয়ে অভিশংসন কমিটি গঠন করেছেন স্পিকার ন্যান্সি পেলোসি। এসব আইনপ্রণেতা ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের জন্য যুক্তিতর্ক উপস্থাপন করবেন।

ক্ষমতার বাকি মেয়াদে ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য রিপাবলিকানদের পক্ষ থেকেই কংগ্রেসে একটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। পেনসিলভানিয়া থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসম্যান ব্রায়ান ফিটজপ্যাট্রিক এই প্রস্তাব উপস্থাপন করেছেন। তাদের মতে, অভিশংসনের পরিবর্তে নিষেধাজ্ঞা আরোপ একধরনের হালকা ব্যবস্থা।

নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ২০ জানুয়ারি শপথ নিবেন। ট্রাম্প ২০ জানুয়ারি দুপুরের পর থেকে আর প্রেসিডেন্ট পদে থাকছেন না। ক্ষমতায় নেই—এমন একজন প্রেসিডেন্টের অভিশংসন নিয়ে আইনপ্রণেতাদের কংগ্রেসে বিতর্ক করার কোনো নজির যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম।

জো বাইডেন ও কমলা হ্যারিস প্রশাসন ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনে অনেক কিছু করার পূর্বপ্রতিশ্রুতি দিয়েছেন। প্রশাসনের নতুন নিয়োগ পাওয়া লোকজনের সিনেটে শুনানি গ্রহণ এবং নিশ্চিতকরণ ছাড়া অনেক কিছুই করা সম্ভব হবে না। এমন সময়ে ট্রাম্পকে নিয়ে পড়ে থাকতে চাচ্ছেন না ডেমোক্র্যাট কৌশলবিদেরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button