জাতীয়

আল্লাম শফি হত্যা মামলার তদন্তে হাটজারি মাদ্রাসায় চট্টগ্রাম পিবিআই টিম

দেশের শীর্ষ আলেম আল্লামা আহমদ শফী ‘হত্যা মামলা’র তদন্ত করতে ঘটনাস্থল হাটহাজারী ও বাবুনগর মাদ্রাসা পরিদর্শন করেছে তদন্তকারী সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। মঙ্গলবার এ দুই মাদ্রাসা পরিদর্শন করে তারা কথা বলেছে মাদ্রাসার শিক্ষক, ছাত্রসহ বিভিন্ন জনের সাথে। একই সাথে সংগ্রহ করেছে ঘটনাস্থলের নানান আলামত।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)’র পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, ‘ঘটনার সাথে সংশ্লিষ্ট দুটি স্পটে পরিদর্শন করেছে তদন্ত দল। এসময় শিক্ষক, শিক্ষার্থী এবং প্রত্যক্ষদর্শীদের সাথে কথা হয়েছে। বিভিন্ন আলামত সংগ্রহ করা হয়েছে। আমাদের প্রচেষ্টা থাকবে আদালত নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে।’

মামলার বাদি মাওলানা মোহাম্মদ মঈনুদ্দীন বলেন, ‘আমরা মনে করছি মামলার তদন্ত সঠিক পথে চলছে। আইনের প্রতি আমাদের অগাধ বিশ্বাস আছে। তাই আশা করছি এ হত্যা মামলার ন্যায় বিচার আমরা পাবো।’

জানা যায়, মামলার তদন্তকারী সংস্থা পিবিআই’র মঙ্গলবার সকালে পরিদর্শনে যান প্রথম ঘটনাস্থল আল্লামা আহমদ শফীর দীর্ঘদিনের কর্মস্থল দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসায়। ওইখানে তারা আল্লামা শফী’র রুম ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এরপর তারা আলামত সংগ্রহ করে।

এসময় তদন্ত দল কথা বলেন হেফজাতে ইসলামের বর্তমান আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী, মাদ্রাসার পরিচালনা পর্যদসহ সিনিয়র কয়েকজন শিক্ষকের সাথে। এরপর একে একে বক্তব্য নেন শিক্ষক, ছাত্রসহ ১৬ জনের। হাটহাজারী মাদ্রাসা পরিদর্শন থেকে তারা যান দ্বিতীয় ঘটনাস্থল বাবুনগর মাদ্রাসায়। ওখানে তারা ৭ জনের সাথে কথা বলেন।

তদন্ত দলের সাথে সাক্ষাতের পর আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন, ‘আমি এখন কিছু বলতে পারবো না। তদন্ত টিম আমাদের যা জিজ্ঞাসা করে তা বলেছি। আমাদের যা বক্তব্য ছিল তা আমরা সংবাদ সম্মেলনে বলেছি।’

প্রসঙ্গত, হেফাজতে ইসলামের প্রয়াত আমির আল্লামা আহমদ শফীকে হত্যার অভিযোগে গত ২৭ ডিসেম্বর চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন মোহাম্মদ মঈনুদ্দীন। আদালত মামলাটি আমলে নিয়ে তদন্তের দায়িত্ব দেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)’কে। দায়ের করা ওই মামলায় হেফাজতে ইসলামের শীর্ষ নেতাসহ ৩৬ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়।

অভিযুক্তদের সবাই বর্তমান আমির আল্লামা জুনায়েদ বাবুনগরীর অনুসারী হিসেবে পরিচিত। এরআগে গত বছরের ১৮ সেপ্টেম্বর মৃত্যু হয়ে আল্লামা শফী’র। তাঁর মৃত্যুর পর থেকে অনুসারীরা দাবি করে আসছে পরিকল্পিত ভাবে হত্যা করা হয়েছে শীর্ষ এ আলেমকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button