জাতীয়

পরীক্ষায় জালিয়াতি: জনতা ব্যাংক কর্মকর্তাসহ গ্রেফতার ৭

বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও সরকারি ব্যাংকের চাকরির নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সমাধানসহ পরীক্ষায় জালিয়াতি করার চক্রের ৭ জনকে গ্রেফতার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দুপুরে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান এ তথ্য জানান।

গ্রেফতারকৃতরা হলেন- জনতা ব্যাংকের সিনিয়র অফিসার মো. রকিবুল হাসান (২৫), সাইফুরসের ইংরেজি শিক্ষক রাশেদুজ্জামান সজীব (৩৬), হাছান মাহমুদ (২২), মানিক কুমার প্রামানিক (৩৮), মো. শফিকুল ইসলাম (৩০), শ্রী রিপন কুমার (২৬) ও নাফিউল ইসলাম তাহসিন (১৮)।

অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেন, পরীক্ষায় জালিয়াতি করা চক্রের সদস্যরা তিনটি ধাপে কাজ করতেন। প্রথমে তারা বিশ্ববিদ্যালয় ও চাকরির ছাত্রদের খুঁজে বের করত। দ্বিতীয়ত পরীক্ষার প্রশ্নপত্র সমাধানের জন্য ভালো মানের ছাত্রদের খুঁজত। আর তৃতীয়ত যে কেন্দ্রে পরীক্ষার্থী থাকবে সে কেন্দ্রকে আলাদাভাবে পর্যবেক্ষণে রাখতো।

তিনি বলেন, তাদের কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, এই চক্রটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং চাকরির নিয়োগ পরীক্ষার অনেক আগে থেকেই ভর্তিচ্ছুক শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের সাথে যোগাযোগ করতেন। তাদের কাছ থেকে মোটা অংকের টাকা সংগ্রহ করতেন। পরীক্ষা চলাকালীন সময়ে তারা পরীক্ষার প্রশ্ন ডিজিটাল ডিভাইস এর সহায়তায় পরীক্ষার কেন্দ্র থেকে বাইরে বের করে নিয়ে আসেন ও সেই প্রশ্নপত্র দ্রুত সময়ের মধ্যে সমাধান করে আবার পরীক্ষার্থীদের মাধ্যমে পাঠাতেন বলেও জানান এই চক্রের সদস্য মানিক কুমার প্রামানিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button