জাতীয়

৭ম ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ এ সেরা পাবলিক প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয়

ই-কমার্স এ বিশেষ অবদান রাখায় এবার ৭ম ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ এ সেরা পাবলিক প্রতিষ্ঠান হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়কে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হয়েছে।

১১ ডিসেম্বর ২০২০ বাংলাদেশ ফ্লিম আর্কাইভ মাল্টিপারপাস হলরুমে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে এই সম্মাননা ও পুরস্কার গ্রহণ করেন বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন ।

চলমান বিশ্বপরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ৩ দিনব্যাপী দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম তথ্য-প্রযুক্তিভিত্তিক উৎসব এর ৭ম আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ অনুষ্ঠিত হয়।

ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনার অংশ হিসাবে ই-কমার্সে দক্ষ জনবল বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের “ই-বাণিজ্য করবো নিজের ব্যবসা গড়বো” প্রকল্পের আওতায় দেশব্যাপি ই-কমার্স বিষয়ক প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ই-কমার্সে দক্ষ জনবল আমাদের অর্থনীতির চাকাকে সচল রাখবে। ডিজিটাল কমার্সকে শক্তিশালী করার জন্য তৈরীকৃত “বাংলাদেশ ডিজিটাল কমার্স পলিসি ২০১৮” এর আওতায় বাণিজ্য মন্ত্রণালয় ই-কমার্স প্রতিষ্ঠানসমূহকে নীতিসহায়তা প্রদান অব্যাহত রেখেছে।

বর্তমান পরিস্থিতিতে ই-কমার্সের গুরুত্ব অপরিসীম। সামাজিক দুরত্ব বজায় রেখে সাধারণ মানুষের নিকট ঔষধ ও অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্য পৌছে দেয়ার দায়িত্ব পালন করছে ই-কমার্স। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রত্যক্ষ উদ্যোগে ই-কমার্স এসোসিয়েশনের সহযোগিতায় এ বছর আম মৌসুমে অন-লাইন আম মেলার আয়োজন করা হয়েছিল এবং এই কর্মসূচি বহুল প্রশংসিত হয়েছিল। বর্তমানে ই-কমার্সের মাধ্যমে ভোক্তাসাধারণের মধ্যে ন্যায্যমূল্যে টিসিবির পেয়াজ বিক্রয় কার্যক্রম সফলভাবে চলমান রয়েছে। ভবিষ্যতে এর পরিধি বাড়ানোর পরিকল্পনা ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button