জাতীয়

অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ পৃথিবীর উদাহরণ

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ বাংলাদেশের মানুষ পৃথিবীর উৎকৃষ্ট উদাহরণ।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) চট্টগ্রামের সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগে নির্মিত স্মৃতিস্তম্ভ ‘মৃত্যুঞ্জয়ী মিত্র’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভারত-বাংলাদেশের বন্ধুত্ব ভৌগোলিক রেখায় সীমাবদ্ধ নয়, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক রক্ত এবং ত্যাগের। কেউ এ সম্পর্কের ফাটল ধরাতে পারবে না বলে জানান তিনি।

দোরাইস্বামী বলেন, আমি গভীরভাবে শ্রদ্ধা জানাই সীতাকুণ্ড উপজেলার শহীদ মুক্তিযোদ্ধা ও আত্মোৎসর্গকারী ভারতীয় সেনাদের। আমার বাবা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন পাইলট হিসেবে। তাই আমি খুব গর্বিত।

আজ আমি নিজে গর্ববোধ করছি, বীর মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনারা একসঙ্গে প্রাণ বিসর্জন দিয়েছেন এ এলাকায়। বাংলাদেশের সঙ্গে আমাদের বন্ধুর্ত্বপূর্ণ সম্পর্ক শুধু ঐতিহাসিক ও সংস্কৃতিগত নয়, এটি রক্তের সম্পর্ক।

ভারতীয় হাইকমিশনার বলেন, ভারত-বাংলাদেশের বন্ধুত্ব পদ্মা, মেঘনা ও যমুনা নদীর স্রোতের মতো বহমান থাকবে। উন্নয়ন, অগ্রগতিতে বাংলাদেশ নিজেই একটি সমৃদ্ধশালী দেশ। এদেশের মানুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আজীবন স্মরণ করবে। মহান এ নায়কের চেতনায় সবাইকে উজ্জীবিত হতে হবে। কারণ বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে এদেশের ইতিহাস রচিত হয়েছে। ৩০ লাখ শহীদের আত্মত্যাগ এবং ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল।

দোরাইস্বামী বলেন, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধ চলাকালীন ভারত বাংলাদেশকে একটি সার্বভৌম দেশ হিসাবে স্বীকৃতি দেয়। পাকবাহিনীর নির্যাতন, নিপীড়নের বিরুদ্ধে সাহসী সংগ্রাম করে যাচ্ছিল বাংলাদেশের জনগণ। ভারত ন্যায়ের পক্ষে নীতিগত অবস্থান নিয়েছিল সেদিন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ভারত আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের অবিচ্ছেদ্য একটি অংশ। কোনোভাবেই এ বন্ধন ছিন্ন হওয়ার নয়। ১৯৭১ সালে ভারত আমাদের এক কোটি শরণার্থীকে ৯ মাস ভরণপোষণ করেছে। তারা শুধু রাজনৈতিকভাবেই আমাদের মুক্তিযুদ্ধে সহযোগিতা করেনি, সামরিকভাবেও আমাদের পাশে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ভারত আমাদের মুক্তিযোদ্ধাদের ট্রেনিং দিয়েছে। এদেশের জনগণের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ভারতীয় সেনারা যুদ্ধ করেছে। ভারত এবং ইন্ধিরা গান্ধীর প্রতি আমরা চির কৃতজ্ঞ।

সভাপতির বক্তব্যে এম এ সালাম বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের এক কোটি অসহায় বিপন্ন মানুষকে আশ্রয় দিয়েছে ভারত। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছে। মুক্তিসংগ্রামের ইতিহাসে ভারত যে অবদান রেখেছে, এর দ্বিতীয় কোনো নজির পৃথিবীতে নেই। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধরত বাংলাদেশকে ভারতের প্রথম কূটনৈতিক স্বীকৃতি মুক্তিযোদ্ধাদের মনোবল যেমন বৃদ্ধি করেছে, তেমনি আমাদের বিজয়কে ত্বরান্বিত করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সীতাকুন্ডের সাংসদ দিদারুল আলম। স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button