জাতীয়

অবৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে সীমান্তে দুর্ঘটনা: দোরাইস্বামী

সীমান্ত হত্যার জন্য অবৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডকে দায়ি করেছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। রবিবার (২০ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

ভারতীয় হাই কমিশনার বলেন, সীমান্তে অবৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে বেশিরভাগ দুর্ঘটনা ঘটে। এসব ঘটনার ৯৫ শতাংশ ঘটে ভারতের সীমান্ত এলাকায়। ৮৭ শতাংশ দুর্ঘটনা ঘটে রাত ১০টার পরে। এসময় অবৈধ অনুপ্রবেশও ঘটে। এসব ঘটনা বন্ধে সীমান্তে বৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডের উদ্যোগ নেওয়া দরকার বলে মন্তব্য করেন তিনি।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের উদারতাকে সারাবিশ্বের কাছে শিক্ষণীয় জানিয়ে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, আপনারা এত বিশালা অংশের রোহিঙ্গাদের জায়গা দিয়েছেন। রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান বাংলাদেশের মতোই। তবে আমরাও চাই এই বাস্তুচ্যুত নাগরিকদের একটি নিরাপদ, দ্রুত ও টেকসই প্রত্যাবর্তন। আমরা বিশ্বাস করি উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্ভব।

চট্টগ্রাম চারশ বছরেরও বেশি সময় ধরে বিশ্ব বাণিজ্যের গেটওয়ে উল্লেখ করে বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, চট্টগ্রামের সোনালী অতীত রয়েছে। ভবিষ্যতের হিসেবে অর্থনৈতিক দিক থেকে চট্টগ্রামের গুরুত্ব আরও বেশি। চট্টগ্রাম মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এবং এর উজ্জ্বল ইতিহাস রয়েছে। ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের ভিত্তিতে সামনের দিকে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ এবং ভারতের সম্পর্ক অনেক গভীর উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ বাংলাদেশ আমাদের সব চেয়ে কাছের। এরবাইরেরও ভৌগলিক ভাবে আমরা খুবই আপন। আমাদের মাটি বাতাস সংস্কৃতির অনেক মিল। দুই দেশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক শুধু দুই দেশের মধ্যে সীমাবদ্ধ নয়, সেটি দুই দেশের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দের মধ্যেও বিরাজমান।

দোরাইস্বামী বলেন, দুই দেশের মধ্যে কিছু ইস্যু থাকবে সেটি স্বাভাবিক। তবে সম্প্রতি দুই দেশের শীর্ষ নেতারা আলোচনা করেছেন, কানেক্টিভিটি, বিজনেস এবং এনার্জি নিয়ে। এছাড়া আমরা আলোচনা করেছি, ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক বিষয় নিয়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button