জাতীয়

৮১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে মোবাইল অ্যাপসের জগতে বাংলাদেশ বেতার

বাংলাদেশ বেতারের ৮১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘বাংলাদেশ বেতার’ অ্যাপস উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। এর মধ্য দিয়ে ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু করা বাংলাদেশ বেতারের সকল সম্প্রচার এখন সারাবিশ্বে মোবাইলে শোনা যাবার দিগন্ত উন্মোচন করেছেন তথ্যমন্ত্রী।

শনিবার দুপুরে, রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বেতার ভবনে প্রধান অতিথির বক্তব্যের পূর্বে ‘বাংলাদেশ বেতার অ্যাপস’ এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের দেশব্যাপী সম্প্রচার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

মন্ত্রী এসময় বলেন, এখন ‘সোশ্যাল মিডিয়া’র যুগ, মোবাইল ফোনের ব্যবহার অনেক বেশি। মানুষ আগের মতো ঘরে-বাইরে আলাদা করে রেডিও শোনে না। হাতে হাতে মোবাইল। মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার পর চিন্তা করেছি বেতারকে মোবাইলের মধ্যে নিয়ে যেতে হবে, নইলে বেতারকে আবার জনপ্রিয় করে তোলা কঠিন হবে। সেকারণেই মোবাইল অ্যাপসের মাধ্যমে যাতে বেতারের অনুষ্ঠানমালা শোনা যায়, সেজন্য বেতারকে অনুরোধ জানিয়েছিলাম। এখন অ্যাপসের কল্যাণে দেশের ছয়টি কেন্দ্রের অনুষ্ঠান সারা পৃথিবীর মানুষ শুনতে পাচ্ছে।

তিনি আরো বলেন, অ্যাপসকে পরিচিত করতে নিশ্চিত করা জরুরি, কারণ নিজ নিজ মোবাইলে ডাউনলোড করা না থাকলে তো শ্রোতা এই সুবিধা পাবেন না। সুতরাং এই অ্যাপসগুলোকে পরিচিত করতে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা জরুরি।

তিনি বলেন, ইতিপূর্বে বেতারের অন্য কেন্দ্রের অনুষ্ঠান দেশব্যাপী শোনা যায় না। চট্টগ্রাম দেশের দ্বিতীয় বৃহত্তম শহর। প্রধান বাণিজ্য নগরী। চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান আজকে থেকে স্যাটেলাইটের মাধ্যমে সব কেন্দ্রের মাধ্যমে শোনানোর ব্যবস্থা করা হয়েছে। অন্যান্য কেন্দ্রগুলোকেও কিভাবে এর আওতায় আনা যায় সে ব্যবস্থা নিতে বেতারের সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টকে প্রকৌশলীদের নির্দেশনা দেন মন্ত্রী।

ড. হাছান এসময় সমসাময়িক প্রসঙ্গে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজকে বাংলাদেশ পৃথিবীকে অবাক করে দিয়ে এই করোনা মহামারির মধ্যেও ধ্বনাত্মক জিডিপি ধরে রেখে পৃথিবীর ২২ টি দেশের অন্যতম সেরা স্থানে আসীন। অথচ বিএনপি নেতৃবৃন্দ এ অভূতপূর্ব উন্নয়ন দেখেও দেখে না। তারা ক্রমাগতভাবে সরকারের বিরুদ্ধে বিষোদগার আর বিভ্রান্তি ছড়াতে গিয়ে নিজেরাই জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button