জাতীয়

পদ্মা সেতু ঘিরে বাড়বে বিনিয়োগ-কর্মসংস্থান

বাংলাদেশ ব্যাংকসহ একাধিক সংস্থার গবেষণায় উঠে এসেছে, পদ্মা সেতু ঘিরে নদীর দুই পাড়ে বাড়বে বিনিয়োগ-কর্মসংস্থান।

গবেষণার তথ্য অনুযায়ী, নদীর দুই পাড়ে ২৯ শতাংশ বাড়বে নির্মাণকাজ। পরিবহন খাতে বাড়বে ৮ শতাংশ। আর কৃষিতে প্রবৃদ্ধি হবে ৯ শতাংশ। ফলে নদীর এপার-ওপারে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১ শতাংশ কমবে দারিদ্রের হার। আর জাতীয়ভাবে দারিদ্রের হার কমবে শূন্য দশমিক ৮ শতাংশ। এ সেতু নির্মাণের ফলে ২০৩০ সালের মধ্যে ৫ কোটি লোকের কর্মসংস্থান তৈরি হবে।

সেতুটি চালু হলে জাতীয় অর্থনীতির সঙ্গে যুক্ত হবে দক্ষিণ বাংলার অর্থনীতি। দক্ষিণাঞ্চল ঘিরে নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে বলে মনে করছেন দেশের অর্থনীতিবিদ, বিশেষজ্ঞরাসহ সংশ্লিষ্টরা। এছাড়া কর্মসংস্থান ও বিনিয়োগও বাড়বে বলে তারা মনে করছেন।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, জাতীয়, আন্তর্জাতিক ও আঞ্চলিক যোগাযোগ বাড়বে এই সেতুর ফলে। এছাড়া এশীয় হাইওয়ের সঙ্গে যুক্ত হবে এ সেতুটি। ফলে জাতীয় অর্থনীতির সঙ্গে দক্ষিণ বাংলার অর্থনীতি যুক্ত হবে দক্ষিণ বাংলার অর্থনীতি।

তিনি বলেন, এই সেতুর ফলে উন্নয়ন বৈদেশিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। এছাড়া বিদেশি বিনিয়োগও বাড়বে। তবে পদ্মা সেতুর সুফল পুরোপুরি সফল পেতে দক্ষিণ বাংলায় নেয়া মেগা প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে। বিশেষ করে মোংলা বন্দর, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ অন্যান্য প্রকল্পে গতি আনতে হবে।

পদ্মার ওপারে খুলনা ও বরিশাল বিভাগের ১৬ জেলা, ঢাকা বিভাগের ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, পোপালগঞ্জসহ মোট ২১ জেলার ৩ কোটি মানুষ সরাসরি উপকৃত হবে। বদলে যাব দক্ষিণাঞ্চলের ২১টি জেলার অর্থনৈতিক চিত্র। ইতোমধ্যেই এ অঞ্চলে বেসরকারি বিনিয়োগ শুরু হয়েছে। বিনিয়োগকারীরা জাজিরা প্রান্ত থেকে ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে ঘিরে এবং আশপাশের এলাকায় জমি কিনতে শুরু করেছেন। ফলে জমির দাম অনেকটাই বেড়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button