করোনাজাতীয়

কাল থেকে চালু হচ্ছে বিশেষ পার্সেল ট্রেন

আগামীকাল শুক্রবার থেকে দেশের এক স্থান থেকে অন্য স্থানে কৃষিপণ্য পরিবহনে বিশেষ পার্সেল ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শফিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় সারা দেশে গণপরিবহন বন্ধ রয়েছে। এইসময়ে কৃষকের উৎপাদিত পণ্যসামগ্রী, শাক-সবজি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে শুক্রবার থেকে তিন জোরা বিশেষ পার্সেল ট্রেন পরিচালনা করবে।

এই ট্রেনে কোনও সিট থাকে না, ভেতরে পণ্য পরিবহন করা যায়। এই তিনটি রুট হচ্ছে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা, ঢাকা-জামালপুর-ঢাকা ও য‌শোর-ঢাকা-য‌শোর।

মো. শফিকুর রহমান আরো জানান, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে সপ্তাহে ৭ দিনই চলবে এসব ট্রেন। আর যশোর-ঢাকা-যশোর রুটে চলবে সপ্তাহে ২ দিন।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন চট্টগ্রাম থেকে সকাল ১০টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে বিকেল ৪টায়। আবার ঢাকা থেকে রাত ১০টায় চট্টগ্রামের উদ্দেশ্যে ছাড়বে। এছাড়া ঢাকা থেকে সকাল ৮টায় ছেড়ে বিকেল ৪টায় দেওয়ানগঞ্জ পৌঁছাবে। দেওয়ানগঞ্জ থেকে রাত ৮টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে প্রতিদিন। তবে ঢাকা-যশোর রুটের শিডিউল এখনো দেয়া হয়নি। এসব পার্সেল ট্রেন পথে গুরুত্বপূর্ণ সব স্টেশন ধরবে।

এছাড়া কৃষক ও ব্যবসায়ীদের চাহিদা অনুপাতে ট্রেনের সংখ্যা ও কোচ সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। ধারাবাহিকভাবে দেশের অন্যান্য অঞ্চল থেকেও এই ধরনের ট্রেন চালুর সম্ভাবনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button