আন্তর্জাতিককরোনা

ট্রাম্পকে রেমডিসিভির দেওয়া হয়েছে

করোনা ভাইরাসে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রেমডিসিভির দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করে ট্রাম্পের অবস্থা এখনও ভালো আছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক। খবর সিএনএন।

করোনা প্রতিরোধে এখন পর্যন্ত শতভাগ কার্যকরী কোনও ওষুধ আবিষ্কার করা সম্ভব হয়নি। সম্প্রতি রাশিয়া একটি ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়েছে। তবে ট্রায়াল শেষ হওয়ার আগেই ঘোষণা দেওয়ায় সেটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন আছে অনেকের।

এদিকে, করোনা উপসর্গ নিরাময়ে প্রচলিত কিছু ওষুধ ব্যবহার হচ্ছে বিভিন্ন দেশে। এর মধ্যে রেমডিসিভির অন্যতম। করোনা রোগীর জরুরি অবস্থায় এই ওষুধ প্রয়োগের অনুমতি রয়েছে যুক্তরাষ্ট্রেও। যুক্তরাষ্ট্রের জিলিড সায়েন্সেস উৎপাদিত রিমডিসিভির একটি অ্যান্টিভাইরাল ড্রাগ।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ট্রাম্পকেও রেমডিসিভির প্রয়োগ করা হয়েছে তার চিকিৎসকের বরাত দিয়ে টুইট করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কাইলেহ ম্যাক এনানি। এরপর প্রেসিডেন্টকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, “বিকালে ওয়াল্টার রিড ও জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে প্রেসিডেন্টের অবস্থার পরবর্তী পর্যালোচনার জন্য প্রেসিডেন্টকে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “এটা জানিয়ে ভালো লাগছে যে, প্রেসিডেন্ট সেরে উঠছেন। তার অক্সিজেন সাপোর্ট লাগছে না। তবে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা সাপেক্ষে আমরা রেমডিসিভির থেরাপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তাকে রেমডিসিভিরের প্রথম ডোজ দেওয়া হয়েছে এবং তিনি আরামের সঙ্গে বিশ্রাম নিচ্ছেন।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button