জাতীয়

প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ১০ জানুয়ারি

আগামী ১০ জানুয়ারি দেশে প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক মানের বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ অনুষ্ঠিত হবে।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এ আয়োজন করা হয়েছে।

মুজিববর্ষ যথাযোগ্য মর্যাদায় জাতীয়/আন্তর্জাতিকভাবে উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে জাতীয় বাস্তবায়ন কমিটির সহযোগিতায় ও সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক এ ম্যারাথন অনুষ্ঠিত হবে।

সোমবার (৭ ডিসেম্বর) আয়োজক কমিটি ঢাকা সেনানিবাস মাল্টিপারপাস কমপ্লেক্সে একটি মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এই ঘোষণা দেয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সার্বিক দিকনির্দেশনায় ও উৎসাহে বাংলাদেশ সেনাবাহিনী মূল আয়োজক হিসেবে দায়িত্ব পালন করছে। একইসঙ্গে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে স্পোর্টস ভিশন লিমিটেড ও ট্রাস্ট ইনোভেশন লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ আয়োজনের সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

আয়োজক কমিটির ঘোষণা মতে, এর আগে বাংলাদেশে অনেক ম্যারাথন অনুষ্ঠিত হলেও এই প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক মানের ম্যারাথন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দেশি-বিদেশি খ্যাতনামা দৌড়বিদ (১৮ বছরের ঊর্ধ্বে) এ ম্যারাথনে অংশগ্রহণ করবেন। নারী ও পুরুষ দুই বিভাগে এ ম্যারাথন অনুষ্ঠিত হবে। ম্যারাথনটি আগামী ১০ জানুয়ারি সকাল সাড়ে ছয়টায় আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল এলাকায় শেষ হবে।

ম্যারাথনটি তিনটি ক্যাটাগরিতে পরিচালনা করা হবে। ৪২ দশমিক ১৯৫ কিলোমিটারের ফুল ম্যারাথন, যেখানে দেশি ও বিদেশি ১০০ জন দৌড়বিদ (শুধুমাত্র ম্যারাথনে অংশগ্রহণ ও সমাপ্ত করার অভিজ্ঞতাসম্পন্ন প্রতিযোগী) অংশগ্রহণ করবেন।

২১ দশমিক শূন্য ৯৭ কিলোমিটারের হাফ ম্যারাথন, যে ম্যারাথনে ১০০ জন বাংলাদেশি দৌড়বিদ (যারা শুধুমাত্র পূর্বে ম্যরাথনে অংশগ্রহণের অভিজ্ঞতা রয়েছে তারা) অংশগ্রহণ করবেন।

এছাড়া, ডিজিটাল ম্যারাথনে- মুজিববর্ষে ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল ম্যারাথন শ্লোগানকে মাথায় রেখে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করে বাংলাদেশসহ পৃথিবীর যেকোনো স্থান থেকে সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করতে পারবেন। দৌড়বিদরা ১০ জানুয়ারি ২০২১ থেকে ৭ মার্চ ২০২১ পর্য়ন্ত বয়সভিত্তিক নিজস্ব সময়ে সুবিধাজনক স্থানে দৌড় সম্পন্ন করবেন। ডিজিটাল ম্যারাথনে পাঁচ কিলোমিটার, ১০ কিলোমিটার হাফ ও ফুল ম্যারাথন আয়োজিত হবে। ফুল ম্যারাথন টেলিভিশনে দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করা হবে।

উল্লেখ্য যে, বর্তমান করোনা পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করেই এ আয়োজন পরিচালনা করা হবে।

অতি শিগগিরই সাধারণ জনগণের জন্য রেজিস্ট্রেশনের ব্যবস্থা উন্মুক্ত করে দেয়া হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১-এর অফিসিয়াল ওয়েবসাইট (www.dhakamarathon.com.bd) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজে (পরবর্তীতে সবাইকে অবগত করা হবে) জানা যাবে।

আয়োজক কমিটি আশাবাদ ব্যক্ত করেন যে, আগামী ২০২২ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় প্রতি বছর ১০ জানুয়ারি বৃহত্তর পরিসরে স্পোর্টস ভিশন লিমিটেড এবং ট্রাস্ট ইনোভেশন লিমিটেডের যৌথ আয়োজনে এবং সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের সার্বিক সহযোগিতায় সব বিভাগীয় শহরকে সম্পৃক্ত করে এ ধরনের ম্যারাথন আয়োজন করা হবে।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, আয়োজক কমিটির সভাপতি বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মো. সফিকুর রহমান, আর্মি স্পোর্টস কন্ট্রোল বোর্ডের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মইন উদ্দিন, স্পোর্টস ভিশন লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন সাইফুর রহমান, আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক এবং ট্রাস্ট ইনোভেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমদ খান এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button