খেলা

ওয়ানডেতে প্রথমবার ভারতকে হারালো বাংলাদেশ

প্রথমবারের মত ওয়ানডে ফরম্যাটে ভারতের বিপক্ষে জয় পেল বাংলাদেশের মেয়েরা।

বৃষ্টি বিঘ্নিত এ ম্যাচে সফরকারীদের রীতিমতো গুঁড়িয়ে ৪০ রানে জিতেছে টাইগ্রেসরা। এতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিগার সুলতানা জ্যোতির দল।

আজ রোববার সকালে মিরপুর শেরেবাংলায় শুরু হয়েছে প্রথম ওয়ানডে ম্যাচ। এদিন টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ভারত। আগে ব্যাট করতে নেমে ভারতীয় বোলার আমানজত কউরের বিধ্বংসী বোলিংয়ে ১৫২ রানে অলআউট হয়ে গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ মেয়েদের বোলিং তোপে ১১৩ রানে অলআউট হয় ভারত। আর প্রথম ওয়ানডেতে ৪০ রানের জয়ে তিন ম্যাচ সিরিজের এগিয় রইল বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশের দেওয়া মাঝারি লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই স্মৃতি মান্দানাকে হারায় ভারত। এরপর দ্বিতীয় উইকেটে সেই চাপ সামলানোর চেষ্টা করে স্বস্তিকা ভাটিয়া ও আরেক ওপেনার প্রিয়া পুনিয়া। তবে তারও ইনিংস বড় করতে পারেননি। দলীয় ৩০ রানে মারুফা আক্তারের বলে সাজঘরে ফেরেন প্রিয়া।

পরে স্কোরবোর্ডে ৩০ রান যোগ করতে আরও তিন উইকেট হারিয়ে বসে ভারতের মেয়েরা। হারমানপ্রীত কৌর ৫, স্বস্তিকা ভাটিয়া ১৫ ও জেমিমা রদ্রিগেস ১০ রান করে সাজঘরে ফেরলে চাপে পরে ভারত। ষষ্ট উইকেটে দীপ্তি শর্মা-আমানজোত কৌর জুটি গড়ে রানের চাকা সচল রাখছিলেন। এই দুই জন মিলে গড়েন ৩০ রান।

তবে দলীয় ৯১ রানে আমানজোতকে সাজঘরে ফিরিয়ে ব্রেক থ্রু আনেনন মারুফা আক্তার। পরে হারমানপ্রীতের দল দ্রুত আরও দুই উইকেট হারিয়ে বসলে হারের শল্কায় পরে তারা। শেষ দিকে হারের ব্যবধান কমিয়েছে ভারতের মেয়েরা। শেষ পর্যন্ত ৩৫.৫ ওভারে ১১৩ রানে অলআউট হয় হারমানপ্রীত কৌরের দল।

এদিকে দিনের প্রথমে ব্যাট করতে নেমে পাওয়ারপ্লের প্রথম ১০ ওভারে বাংলাদেশকে ১৪ রানের বেশি তুলতে দেয়নি ভারতের বোলাররা। ওপেনার শারমিন আক্তার ১৮ বল খেলে কোনো রান করেই ড্রেসিংরুমে ফেরেন। আরেক ওপেনার মুরশিদা খাতুন ৩০ বলে ১৩ রানে আউট হন।

পরে তৃতীয় উইকেটে জ্যোতি ও ফারজানা হক পিংকি বাংলাদেশের রানের চাকা সচল করে চ্যালেঞ্জিং স্কোরের আভাস দিয়েছিলেন। কিন্তু ইনিংসের ২১ তম ওভারে আমানজত কৌর ফারজানাকে ফিরিয়ে ভারতকে ব্রেকথ্রু এনে দেন। ৪৫ বলে ২৭ রান আসে ফারজানার ব্যাট থেকে। তৃতীয় উইকেটে ৭৪ বলে ৪৯ রানের জুটি গড়েন জ্যোতি ও ফারজানা।

এরপর নেমে রিতু মণিও ফেরেন ৮ রানে। ৩১ তম ওভারে এলবিডব্লুতে আমানজত ফেরান জ্যোতিকেও। ৬৪ বলে ৩৯ রান করেন বাংলাদেশের অধিনায়ক। পরে সুলতানা খাতুনের ১৬, রাবেয়া খানের ১০ ও ফাহিমা খাতুনের ১২ রানের ইনিংসে ভর করে ৪৩ ওভারে ১৫২ রানে অলআউট হয় টাইগেসরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button