করোনাজাতীয়

বেতন ছাড়া বাড়তি টাকা নেওয়া যাবে না: মাউশি

করোনা ভাইরাসের কারণে দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের কাছে থেকে বেতন ছাড়া বাড়তি টাকা নেওয়া যাবে না।

বুধবার (১৮ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাওশি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিদফতরের আওতাভুক্ত এমপিও ও ননএমপি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের থেকে শুধু টিউশন ফি নিতে পারবে। এর বাইরে অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনভর্তি, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবাদ কোনা ফিতে নিতে পারবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যদি কোনা অভিভাবক চরম আর্থিক সংকচে পতিত হন, তাহলে তার সন্তানের টিউশন ফির বিষয়টি শিক্ষাপ্রতিষ্ঠান কৃর্তপক্ষ বিশেষ বিবেচনায় নিবে। কোনো শিক্ষার্থীর শিক্ষাজীবন যেন থেমে না যায় সে বিষয়ে যত্মশীল হতে হবে।

বলা হয়, আমাদের যেমন অভিভাবকদের অসুবিধার কথা ভাবতে হবে, অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেন বন্ধ বা অকার্যকর হয়ে না যায় কিংবা বেতন না পেয়ে শিক্ষক-কর্মচারীদের জীবন যেন চরম সংকটে পতিত না হয়, সেটাও খেয়াল রাখতে হবে।

গত ১৮ মার্চের পর থেকে ইতিমধ্যে টিউশন ফি ছাড়া অন্য কোনো ফি নিয়ে থাকলে তা টিউশন ফির সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

আগামী বছরের শুরুতে যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে একই নিয়মে শুধু টিউশন ফি নিতে পারবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। আর পরিস্থিতি স্বাভাবিক হলে আগের নিয়মে সব ফি নিতে পারবে তারা বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button