আন্তর্জাতিককরোনা

কানাডা-আমেরিকার সীমান্ত খুলে দেয়ার মেয়াদ বাড়লো

কানাডা-আমেরিকার সীমান্ত খুলে দেয়ার মেয়াদ বাড়লো আগামী ২১ নভেম্বর পর্যন্ত। যদিও কানাডা এবং আমেরিকা তাদের ভাগ করা স্থল সীমান্তকে অপ্রয়োজনীয় ভ্রমণের জন্য বন্ধ করতে সম্মত হয়েছে।

স্থানীয় গণমাধ্যম সিবিসি জানায়, কোভিড-১৯ মহামারীর কারণে সীমান্ত বন্ধ হওয়ার সাত মাসেরও বেশি সময় পরে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সীমান্তের ভবিষ্যত সম্পর্কে বিরোধী বার্তা উপস্থাপন করেছেন।

কানাডা-মার্কিন সীমান্ত বন্ধের চুক্তি ২১ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল, তবে কানাডার সরকার সোমবার ঘোষণা করেছে যে কমপক্ষে আগামী ২১ নভেম্বর অবধি সীমান্ত বন্ধ থাকবে।

গত বুধবার উইনিপেগ পডকাস্ট দ্য স্টার্ট-এ একটি সাক্ষাত্কারে ট্রুডু বলেছেন, কানাডা আমেরিকা সীমান্ত বন্ধ রাখার পরিকল্পনা রয়েছে যতক্ষণ না কোভিড -১৯ আমেরিকাতে সর্বোচ্চ রয়েছে।

চার সপ্তাহ আগে গত ১৮ সেপ্টেম্বর, ট্রাম্প কানাডা-মার্কিন সীমান্ত বন্ধের জন্য একটি পৃথক প্রাক্কলন প্রস্তাব করেছিলেন। হোয়াইট হাউসে তিনি বলেছিলেন, “আমরা কানাডার সীমান্তের দিকে নজর দিচ্ছি – কানাডা এটি খুলতে চাই। সুতরাং আমরা শীঘ্রই সীমানাগুলি খুলব, আমরা আবার স্বাভাবিক ব্যবসায় ফিরে পেতে চাই।

অন্যদিকে কানাডায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ৯৭০ জন, মূত্যবরণ করেছেন ৯ হাজার ৭ শত ৭২ জন এবং সুস্থ হয়েছেন ১লাখ ৬৮ হাজার ৬৯৯ জন।

কানাডা থেকে লায়লা নুসরাত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button