জাতীয়

শেখ হাসিনার লক্ষ্য ন্যায়, সমতা ও জ্ঞানভিত্তিক সমাজ: তথ্যমন্ত্রী

দেশে ন্যায়, সমতা ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করছে, বলেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার ২৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে সন্ধ্যায় রাজধানীতে তথ্য কমিশন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

করোনা মাহামারি বিবেচনায় নির্ধারিত এবছরের প্রতিপাদ্য তথ্য অধিকার সংকটে হাতিয়ার।

তথ্যমন্ত্রী বলেন, ২০০৮ সালের নির্বাচনে জনগণের বিপুল ভোটে বিজয়ের মাধ্যমে দ্বিতীয়বার রাষ্ট্র পরিচালনার দায়িত্বে এসে শেখ হাসিনার সরকার প্রথমেই তথ্য অধিকার আইন ও মানবাধিকার কমিশন আইন প্রণয়ন করে। কারণ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে, শুধু বস্তুগত বা ভৌত উন্নয়নই সামগ্রিক উন্নয়ন নয়, প্রয়োজন ন্যায়ভিত্তিক, সমতাভিত্তিক ও জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণ।

মন্ত্রী এসময় এবছরে তথ্যপ্রাপ্তির জন্য পত্রের সংখ্যা হ্রাসের বিষয়ে বলেন, করোনার কারণে এবং বর্তমানে সরকারি সকল বিভাগ ওয়েবসাইটে তাদের অনেক তথ্য সন্নিবেশিত করায় তথ্যপ্রাপ্তির আবেদনের প্রয়োজনীয়তা কমেছে, যা ইতিবাচক।

সভাশেষে তথ্যমন্ত্রী তথ্য অধিকার আইন চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় এবছর ছয় ক্যাটাগরিতে ১৩টি পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেন।

উল্লেখ্য, জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর আন্তর্জাতিকভাবে দিবসটি উদ্যাপন করা হয়। বিশ্বব্যাপী মহামারী কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে তথ্য কমিশনের উদ্যোগে ঢাকাসহ দেশব্যাপী আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস, ২০২০ উদ্যাপনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পূর্বে দিবসটি রাজধানী ছাড়া শুধু জেলা পর্যায়ে পালিত হতো, যা এবছর উপজেলা পর্যায় পর্যন্ত উদযাপিত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button