আন্তর্জাতিকজাতীয়

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে অনুতপ্ত: পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়, পূর্ব ঘোষণা না দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করায় অনুতপ্ত বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শুনেছি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় খুব অনুতপ্ত। কারণ তারাও জানতো না যে, হঠাৎ করে এটা (পেঁয়াজ রফতানি) বন্ধ হয়েছে। আমাদের একটি আন্ডারস্ট্যান্ডিং হচ্ছে যে, এ ধরনের অ্যাবরাপ্ট ডিসিশন নেয়ার আগে আমাদের একটু জানানো। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নাকি এ সম্পর্কে কিছুই জানতো না।’

মন্ত্রী বলেন, ‘ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে আমরা জানিয়েছি, কেন হঠাৎ করে এমন হলো এবং তখন ওরা আমাদের বলেছে, তারাও নাকি বিষয়টি জানতো না।’

ঘোষণা ছাড়াই পেঁয়াজ রফতানি বন্ধ করে ভারত অনুতপ্ত হলেও গেল দুদিনে দেশে আগের এলসির একটি ট্রাকও প্রবেশ করেনি। আগের খোলা এলসির বিপরীতে দেশের অন্যতম স্থলবন্দর যশোরের বেনাপোলে শতাধিক, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ৫০০, দিনাজপুরের হিলি স্থলবন্দরে প্রায় ২০০ ট্রাক পেঁয়াজ বোঝাই করে সীমান্তের ওপারে ভারতের অভ্যন্তরে আটকে রয়েছে।

এর আগে গেল ১৫ সেপ্টেম্বর ভারত সরকার স্থলবন্দরে আটকে থাকা পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের শর্তসাপেক্ষে অনুমতি দিলেও এখনও পর্যন্ত একটি ট্রাকও ঢোকেনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button