জাতীয়রাজনীতি

আয়-ব্যয় দুটোই কমেছে বিএনপির

নির্বাচন কমিশনে (ইসি) ২০১৯ সালের দলের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ২০১৯ সালের দলটির আয়-ব্যয়ের হিসাব জমা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এসময় ইসির সিনিয়র সচিব আলমগীর হোসেন বিএনপির আয়-ব্যয়ের হিসাব রিজভীর কাছে থেকে গ্রহণ করেন।

দলের হিসাব অনুযায়ী তাদের আয় উল্লেখযোগ্য হারে কমেছে। এর আগের বছর যেখানে দলের আয় ছিল প্রায় ১০ কোটি টাকার মতো। এবার আয় হয়েছে সেখানে এক কোটিরও কম।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বিএনপির আয় ছিল ৮৭ লাখ ৫২ হাজার ৭১০ টাকা। সেখানে দলের ব্যয় হয়েছে দুই কাটি ৬৬ লাখ ৮৬ হাজার ১৩৭ টাকা। এ বছর দলটির ঘাটতি হয়েছে এক কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৪২৭ টাকা।

২০১৯ সালে বিএনপির দুই কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ১৩৭ টাকা ব্যয়ের মধ্যে কর্মচারীদের বেতন বোনাস বাবদ ব্যয় করে ৭৫ লাখ ৬ হাজার ১০৭ টাকা। এ খাতে পূর্বের বকেয়া পরিশোধ করেছে তিন লাখ ৪৪ হাজার ৫০০ টাকা। কর্মচারীদের বেতন-ভাতা বাবদ এখনো দলটির বকেয়া রয়েছে পাঁচ লাখ ১৪ হাজার ৯৫০ টাকা।

এ বছর আসবাবপত্র ও প্রশাসনিক খরচ বাবদ ব্যয় হয়েছে ১৬ লাখ ৯৮ হাজার ৪৬৬ টাকা। টেলিফোন, ইন্টারনেট, কুরিয়ার সার্ভিস ও পত্রিকা বিল বাবদ ব্যয় হয়েছে সাত লাখ ১০ হাজার ১৩৭ টাকা। এ খাতে পূর্বের বকেয়া পরিশোধ করেছে ২৯ হাজার ৯২২ টাকা। বকেয়া রয়েছে ২৮ হাজার ১২৪ টাকা।

ইসিতে জমা দেয়া হিসাব অনুযায়ী বিএনপির পথসভা/জনসভা/ঘরোয়া বৈঠক এবং নির্বাচন বাবদ কোনো ব্যয় হয়নি। ব্যয় নেই জাতীয় সম্মেলন বাবদও। তবে দলের প্রচারণা/পরিবহন বাবদ ২১ লাখ ৮০ হাজার ২০০, সাংগঠনিক কার্যক্রম বাবদ ১২ লাখ ৪৩ হাজার ৫৭৫, বিজ্ঞাপন বাবদ ১৮ লাখ ৩০ হাজার, প্রকাশনা বাবদ আট লাখ ১২ হাজার ৭৮৪, জাতীয় ও বিভিন্ন দিবস উদযাপন বাবদ ২১ লাখ ৩০ হাজার ৯০০, ত্রাণ কার্যক্রম বাবদ ১৮ লাখ ৮৪ হাজার ৭২৯, যাতায়াত বাবদ এক লাখ ৩ হাজার ৩৬৭, ধর্মীয় অনুষ্ঠান বাবদ ২২ লাখ ৪১ হাজার ৬৪০, সেমিনার ওয়ার্কশপ বাবদ ১২ লাখ ৪৩ হাজার, আপ্যায়ন আট লাখ ৬১ হাজার ৫৬৫, স্থায়ী-অস্থায়ী সম্পদ ক্রয় পাঁচ লাখ ৯০ হাজার ৬৯১, মেরামত ও সরবরাহ খাতে দুই লাখ ৮৪ হাজার ৩৫ এবং অন্যান্য ব্যয় হয়েছে সাত লাখ ১০ হাজার ৩২৮ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button