আন্তর্জাতিক

২০১৯ সালে ক্রাইস্টচার্চের হামলাকারী ট্যারেন্টের আজীবন কারাবাস

২০১৯ সালের মার্চ মাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালিয়ে বাংলাদেশিসহ ৫১ জনকে হত্যা করে শ্বেতাঙ্গ বর্ণবাদী ব্রেন্টন ট্যারেন্ট। তার বিরুদ্ধে আনা ৫১টি খুন, ৪০টি খুনের চেষ্টা ও সন্ত্রাসবাদ অভিযোগের দায়ে ২৯ বছর বয়সী ট্যারেন্ট আজীবন কারাবাসের শাস্তি পাবেন। সেই সঙ্গে কোনো প্যারোলও পাবেন না তিনি। ( বিবিসি)

সোমবার স্থানীয় সময় সকালে ক্রাইস্টচার্চে এ মামলার সাজা ঘোষণার শুনানি শুরু হয়েছে, সেখানেই এমনটি বলা হয়েছে। নিউজিল্যান্ডে এ ধরনের সাজার ঘটনা প্রথম। এর আগে এ দেশে এমন কোনো সাজার মুখোমুখি হয়নি কেউ।

অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ বর্ণবাদী ব্রেন্টন ট্যারেন্ট ২০১৯ সালের মার্চ, ক্রাইস্টচার্চ শহরেরই দুটি মসজিদে নৃশংস ওই হামলাটি চালিয়েছিল। তৃতীয় আরেকটি মসজিদে হামলা চালানোর পরিকল্পনার পাশাপাশি ওই মসজিদগুলো পুড়িয়ে দিতে এবং ‘যত বেশি লোককে সম্ভব হত্যা করতে’ চেয়েছিল সে। শুনানিতে বলা হয়, ট্যারেন্ট নিজে এই তথ্য দিয়েছেন।

বন্দুকধারী ট্যারেন্ট হামলার ঘটনা সরাসরি অনলাইনে সম্প্রচার করেছিল। আর এ ঘটনার পর পরই নিউজিল্যান্ড দ্রুত পদক্ষেপ নিয়ে নিজেদের বন্দুক আইন পরিবর্তন করে ফেলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button