জাতীয়

নাইজেরিয়ায় জাতীয় শোক দিবস পালন

যথাযোগ্য মর্যাদা ও অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালন করেছে নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন ।

রোববার (১৬ আগস্ট) নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশন জানায়, জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট আনুষ্ঠানিকভাবে হাইকমিশন চত্বরে মিশনের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিতকরণ’র মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

কর্মসূচির দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের শহীদ সদস্যবৃন্দের আত্মার মাগফেরাত কামনায় হাইকমিশনে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। সন্ধ্যায় আলোচনা সভা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শুরুতে হাইকমিশনার, মিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন। জাতির পিতা, তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র-প্রতিমন্ত্রী প্রেরিত বাণী পাঠ করা হয়। আলোচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ʿসোনার বাংলা’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহবান জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button