আন্তর্জাতিককরোনা

রাশিয়ার করোনা ভ্যাকসিন নিয়ে আশঙ্কা পশ্চিমা স্বাস্থ্য বিশেষজ্ঞদের

রাশিয়ার করোনা ভাইরাস ভ্যাকসিন নিয়ে নি:সন্দেহ হওয়া যাচ্ছে না বলে আশঙ্কা প্রকাশ করেছে পশ্চিমা স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারন মানবদেহে পরীক্ষা ছাড়াই দুই মাসেরও কম সময়ে মঙ্গলবার বিশ্বের প্রথম করোনা ভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে দেশটি। মানবদেহে পরীক্ষার পূর্ণাঙ্গ তথ্য ছাড়া ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সিদ্ধান্ত নেয়াটা ঠিক হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স’র এক প্রতিবেদনে এখবর জানা গেছে।

সোমবার ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়াল অর্গানাইজেশনগুলির অ্যাসোসিয়েশনের পক্ষ রুশ স্বাস্থ্যমন্ত্রীকে একটি চিঠি লেখা হয়েছে। এতে বলা হয়েছে, পরীক্ষা সম্পূর্ণ না করে যেনও সাধারণ জনগণকে ভ্যাকসিন দেওয়া না হয়। কারণ তাতে মানুষের জীবন বিপন্ন হতে পারে। এ ব্যাপারে স্পষ্ট নিয়ম রয়েছে, তা যেন লঙ্ঘন করা না হয়।

সংগঠনটির এক্সিকিউটিভ ডিরেক্টর স্বেতলানা জাভিডোভা ব্লুমবার্গকে বলেছেন, এরা প্যান্ডোরার বাক্স খুলে দিতে চাইছে। ভ্যাকসিনের ক্ষমতা যাচাই না করে টিকা প্রদান শুরু করে হলে কী হবে কে জানে!

তবে মস্কোর সেচেনভ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ভাদিম তারাসভ দাবি করেছেন, গ্যামেলিয়া একদিনে ভ্যাকসিন তৈরি করতে পারেনি। এজন্য তাদের দীর্ঘদিন গবেষণা করতে হয়েছে। এই গবেষণার ভিত্তি শক্তিশালী। অ্যাডিনোভাইরাসের উপর ভিত্তি করেই করোনার ভ্যাকসিন তৈরি হয়েছে।

রাশিয়ার তৈরি করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের গবেষণার তথ্য হ্যাকিংয়ের মাধ্যমে চুরির অভিযোগ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি অনুযায়ী যথাযথ না হওয়ার সতর্কবার্তাও ছিল। এরপরও মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভ্যাকসিনটিকে অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছেন। এই ঘোষণার পর ভ্যাকসিনটি নিয়ে পশ্চিমা বিশ্ব থেকে তোলা হচ্ছে অনেক প্রশ্ন। বিশেষ করে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল না করেই ভ্যাকসিন অনুমোদন দেওয়াকে প্রশ্নবিদ্ধ করছেন তারা।

মঙ্গলবার অনুমোদন দিলেও রাশিয়ার ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে বুধবার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button