আন্তর্জাতিক

ভারত কর্তৃক ৩৭০ ধারা বাতিলের এক বছর

গত আগস্টে একটি আকস্মিক পদক্ষেপে, ভারত জম্মু ও কাশ্মীর রাজ্যকে প্রদত্ত বিশেষ মর্যাদা প্রত্যাহার করে এবং এই রাজ্যটিকে জম্মু ও কাশ্মীর (যার একটি আইনসভা থাকবে) এবং লাদাখ (যা আইনসভা ছাড়াই থাকবে) নামে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে। সহজ কথায় বলতে গেলে এর অর্থ হ’ল ভারত জম্মু ও কাশ্মীরের কোনও বাসিন্দাকে ভারতের অন্য কোন নাগরিকের সমান অধিকার দেয়ার জন্য সংবিধানের ৩৭০ অনুচ্ছেদকে আইনগতভাবে সংশোধন করেছে। সেই হিসেবে একজন কাশ্মীরি এখন স্থানীয় পর্যায়ের প্রশাসনিক সংস্থা বা পঞ্চায়েতদের সাথে ভারতের অন্যান্য রাজ্যের সাথে সমানভাবে আরও বেশি অধিকারের অধিকারী হয়ে বৃহত্তর গণতন্ত্রের সন্ধান করতে পারে। তিনি এখন তথ্য অধিকার আইনের আওতাধীন সরকারি অফিসগুলির কাছ থেকে জবাবদিহিতা দাবি করতে পারেন, যা সাধারণত ভারতের সর্বত্র প্রযোজ্য। শিক্ষার অধিকারের অধীনে বাধ্যতামূলকভাবে তিনি মানসম্মত শিক্ষাও অর্জন করতে পারেন। রাজ্যের বাইরে কোনও ভারতীয় বাসিন্দাকে বিয়ে করতে ইচ্ছুক একজন কাশ্মীরি কিশোরী এখন রাজ্যের মধ্যে জমির মালিকানা ধরে রাখতে পারেন।

কোভিড -১৯ মহামারী

এক বছর  পর কাশ্মীরি তরুণদের জন্য কী পরিবর্তন হয়েছে

এক বছর ধরে অনেক পরিবর্তন হয়েছে। তরুণদের জন্য জম্মু ও কাশ্মীরে শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হয়েছে। গত বছর ৫ লক্ষাধিক শিক্ষার্থী বিভিন্ন স্কলারশিপ স্কিম ব্যবহার করেছে। জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা এখন সরকারি চাকরিতে সংরক্ষিত আসন থেকে উপকৃত হচ্ছেন, হাজার হাজার চাকরি পূরণ হয়েছে এবং আরও কিছু চালু করা হবে বলে আশা করা হচ্ছে। বেসরকারি খাতে চাকরি প্রত্যাশীদের জন্য সুসংবাদ হলো নতুন কেন্দ্রশাসিত অঞ্চল ১৫,০০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ আকর্ষণ করছে।

কোভিড -১৯ মহামারী

কাশ্মীরি নারীদের জীবন

কাশ্মীরি নারীদের জীবনে কেবল ইতিবাচক পরিবর্তন হয়েছে। তাদের এখন ভারতের কেন্দ্রীয় আইনের আওতায় আনা হয়েছে যা তাদের শিশু এবং সুবিধাবঞ্চিত শ্রেণির অধিকার সহ সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অধিকার নিশ্চিত করবে। উল্লেখ্য, গত বছরের অক্টোবরেই মূলধারার রাজনীতিতে কাশ্মীরি নারীরা সংরক্ষিত আসন থেকে উপকৃত হয়েছেন। অন্যদিকে বাংলাদেশের নারীরা তিন দশকেরও বেশি সময় ধরে এই জাতীয় অধিকার ভোগ করছেন।

কোভিড -১৯ মহামারী

কাশ্মীরের উন্নয়নের শিকড়

আজ, কাশ্মীরের উন্নয়নে অনেক বিস্তার লাভ করেছে। বাঁধ, বিদ্যুতায়ন প্রকল্প, সড়ক, সেতু এবং মহাসড়ক নির্মাণের মতো বিশাল অবকাঠামোগত কাজ ইতোমধ্যে ভালভাবেই শুরু হয়েছে। নতুন মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর নির্মাণ কাজ শুরু হয়েছে। এছাড়াও উদ্যানচর্চা, কাঠমিস্ত্রি, তাঁত, হস্তশিল্প, জাফরান চাষ ইত্যাদির বিভিন্ন ক্ষেত্রে আত্মনির্ভরদের জন্য করা প্রকল্পগুলি ইতোমধ্যে ইতিবাচক ফল দিয়েছে।

কোভিড -১৯ মহামারী

কোভিড -১৯ মহামারী নিশ্চিতভাবেই জম্মু ও কাশ্মীরের উন্নয়নের গতি কমিয়ে দিলেও সরকারের প্রতিক্রিয়া বাসিন্দাদের আশ্বাস দিয়েছে। কোভিড-১৯ হাসপাতাল স্থাপনকারী ভারতের প্রথম কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে এটি অন্যতম ছিল। কঠোর কন্টাক্ট ট্রেসিং এবং তথ্য প্রযুক্তির ব্যবহার ইত্যাদি প্রাথমিক প্রতিক্রিয়া পদ্ধতির সংমিশ্রণে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে দেশব্যাপী সেরা জেলাগুলির মধ্যে নির্বাচিত হয়েছে রাজধানী শ্রীনগর।  স্থানীয় শিল্পকে উৎসাহিত করতে, বিশেষ করে কাশ্মীরের বিখ্যাত পর্যটন খাতের পাশাপাশি মহিলা উদ্যোক্তা এবং স্বনির্ভর গোষ্ঠীদের মত ক্ষতিগ্রস্তদের  জন্য ৩,৯৮৭ কোটি টাকার একটি অর্থনৈতিক ত্রাণ প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

কোভিড -১৯ মহামারী

অনুচ্ছেদ ৩৭০ বাতিলের পরে ধ্বংসপ্রাপ্ত সম্ভবত একমাত্র শিল্পটি হ’ল বিদেশী রাষ্ট্রের মদদপুষ্ট সন্ত্রাসবাদ। যদিও কাশ্মীরি তরুণরা সকল ক্ষেত্রেই সন্ত্রাসবাদকে দীর্ঘসূত্রে প্রত্যাখ্যান করেছিল। ভারতের পশ্চিমা প্রতিবেশী জম্মু ও কাশ্মীর ও এর বাইরেও এই অঞ্চলে সন্ত্রাস পোষণ, আশ্রয়, অর্থায়ন, প্রচার ও সন্ত্রাস চালিয়ে যাওয়ার ব্যবস্থা চালিয়েছে। দক্ষতা এবং একটি নিরাপদ জীবিকাসহ কাশ্মীরি যুবকদের বিকাশ ও ক্ষমতায়ন যারা এখন পর্যন্ত ঘৃণাত্মক বক্তব্য দেয়, রক্তস্নান এবং জাহান্নামের আহ্বান জানায় এবং প্রতিশ্রুতি ও সম্ভাবনার জীবন থেকে কাশ্মীরি যুবকদের বঞ্চিত করে তাদের স্বার্থের বিরোধী। প্রক্সি যুদ্ধের জন্য অনুচ্ছেদ ৩৭০ কেন ব্যবহার করা হয়েছিল এবং কেন এইরকম ইতিবাচক পরিবর্তনগুলি ঘটতে সত্তর বছর লেগেছে তা বুঝতে পেরে অবাক হওয়ার কিছু নেই।

 

নব্বইয়ের দশকের এক কাশ্মীরির জন্য শৈশব কেবল রাস্তায় বিক্ষোভ, পাথর নিক্ষেপ, নাগরিক অশান্তি, অঘোষিত হরতাল এবং কারফিউ দ্বারা বিরত স্কুলের মধ্যে সীমাবদ্ধ ছিল। হারিয়ে যাওয়া সুযোগের এই শৈশব এখন কাশ্মীরের যুবকদের কাছে এখন দূর অতীত এবং একটি উন্নত ও শান্তিপূর্ণ ভবিষ্যতের জন্য আশা জাগাচ্ছে।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button