আন্তর্জাতিক

পরাজয়ের শংকায় প্রেসিডেন্ট নির্বাচন পেছানোর প্রস্তাব ট্রাম্পের, অভিযোগ ট্রাম্প বিরোধিদের

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন পিছিয়ে দেওয়ার প্রস্তাব করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডাকযোগে ভোটিং ব্যবস্থায় জালিয়াতি এবং ভুল ফল আসতে পারে উল্লেখ করে নির্বাচন পেছানোর পরামর্শ দিয়েছেন ট্রাম্প। ৩০ জুলাই বৃহস্পতিবার টুইটারে দেওয়া পোস্টে এমন প্রস্তাব দিয়েছেন তিনি।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মানুষের ভোট দেওয়ার ‘যথাযথ, সুরক্ষিত ও নিরাপদ’ পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নির্বাচনে দেরি করার প্রস্তাব দেন ট্রাম্প।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প ভোট জালিয়াতির যে যুক্তি দিচ্ছেন, তার পক্ষে প্রমাণ তেমন নেই। তিনি অনেকদিন ধরেই মেইল-ইন ভোটিংয়ের বিরোধিতা করে আসছেন। এছাড়া ডোনাল্ড ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন থেকে সব জরিপে পিছিয়ে থাকায় নির্বাচন পেছানোর এমন উদ্ভট প্রস্তাব দিচ্ছেন বলে মনে করছেন অনেকে।

কিন্তু যুক্তরাষ্ট্রের রাজ্যগুলো করোনা ভাইরাস মহামারির মধ্যে জনস্বাস্থ্য নিয়ে উদ্বেগের কারণে পোস্টাল ব্যবস্থায় বা ডাকযোগে ভোট পদ্ধতি আরও সহজ করার পদক্ষেপ নিতে চাইছে।

এ ব্যাপারে ট্রাম্প কয়েকটি টুইটে বলেছেন, “সর্বজনীন মেইল-ইন ভোটিং ব্যবস্থায় নভেম্বরের নির্বাচন ইতিহাসের সবচেয়ে ভুল ও প্রতারণামূলক নির্বাচন হয়ে দাঁড়াবে; যা হবে যুক্তরাষ্ট্রের জন্য খুবই বিব্রতকর।”

এ ধরনের ভোটিং ব্যবস্থায় বিদেশি হস্তক্ষেপ ঘটাও অমূলক নয় বলে ট্রাম্প উল্লেখ করেন। তবে তার এ কথার সপক্ষে কোনও প্রমাণ দেননি তিনি।

ট্রাম্প বলেন, “ডেমোক্র্যাটরা ভোটে বিদেশি হস্তক্ষেপের কথা বলে। কিন্তু তারা জানে যে, নির্বাচনে ভিনদেশগুলোর হস্তক্ষেপের খুবই সহজ রাস্তা হচ্ছে মেইল-ইন ভোটিং।”

যেসব জায়গায় পোস্টাল ভোট নেওয়ার চেষ্টা চলেছে সেসব এলাকায় এরই মধ্যে এ ব্যবস্থা বিপর্যয়কর প্রমাণিত হয়েছে” বলে উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের সংবিধানের আওতায়, ট্রাম্পের নির্বাচন পিছিয়ে দেওয়ার কোনও এখতিয়ার নেই। নির্বাচনে দেরি করতে হলে কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন পড়বে। যদিও কংগ্রেসের দুই কক্ষের ওপর প্রেসিডেন্টের সরাসরি কোনও ক্ষমতা নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button