জাতীয়

বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ৭ লাখ মানুষ

ক্রমেই দেশের চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্লাবিত হচ্ছে আরো নতুন নতুন এলাকা। বর্তমানে ২৫ জেলায় চলছে বন্যা। দেশের ১৯টি নদী অন্তত ৩০ স্থানে প্রবাহিত হচ্ছে বিপদসীমার উপরে।

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২১ জেলার ১০২টি উপজেলাকে বন্যা উপদ্রুত হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব উপজেলায় ৬৪০ ইউনিয়নের ৬ লাখ ৭৯ হাজার ১৭৮ পরিবার পানিবন্দি। বন্যায় এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে ২৯ লাখ ২৩ হাজার ৮৩১ জন। আর মারা গেছেন ২৫ জন।

যদিও জাতিসংঘের ওসিএইচএ বলছে, অন্তত ৫৪ জন মারা গেছেন। বাস্তুচ্যুত হয়ে আশ্রয় শিবিরে অবস্থান করছেন ৫৬ হাজার মানুষ। ২৭ জুন থেকে দেশে বন্যা চলছে। পরে ১১ জুলাই দ্বিতীয় দফা বন্যা শুরু হয়। আর তৃতীয় দফার বন্যাটি শুরু হয়েছে সোমবার।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি) বলছে, দেশের চারটি নদী অববাহিকার মধ্যে তিনটিতেই পানিপ্রবাহ বেড়েছে। এগুলোর মধ্যে ব্রহ্মপুত্র অববাহিকায় পানির সমতল বৃদ্ধির প্রবণতা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। আপার মেঘনা অববাহিকার নদীগুলোর পানির সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে আরও ২৪ ঘণ্টা।

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বন্যা কবলিত জেলাগুলো হচ্ছে- লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, রংপুর, সিলেট, সুনামগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া, জামালপুর, টাঙ্গাইল, রাজবাড়ি, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, নেত্রকোনা, ফেনী, শরীয়তপুর, ঢাকা, নওগাঁ, মুন্সীগঞ্জ। তবে এফএফডব্লিউসির তথ্য অনুযায়ী, নাটোর, চাঁদপুর, নারায়ণগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়ায়ও বন্যা চলছে।

এ ছাড়া পাবনা, কিশোরগঞ্জ, ও কক্সবাজার বন্যা কবলিত হতে পারে বলে বন্যা বিশেষজ্ঞরা জানিয়েছেন। এসব জেলার মধ্যে সুনামগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, ময়মনসিংহ, শরীয়তপুর, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, লালমনিরহাট ও মানিকগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

মূলত এসব এলাকায় প্রবাহিত নদ-নদীতে পানিপ্রবাহ বেড়ে এ বন্যা সৃষ্টি করছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ওইসব জেলার নদীগুলোর মধ্যে পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র, তিস্তা, ধরলা, ঘাগট, করতোয়া, গুড়, আত্রাই, ধলেশ্বরী, পুরাতন সুরমা, শীতলক্ষ্যা, কালীগঙ্গা, সুরমা, যদুকাটা, তিতাস, সোমেশ্বরী ৩০ স্থানে বিপদসীমার উপরে বইছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button