অর্থ বাণিজ্য

তৈরী পোশাক খাত একদম ভাল নেই, নীতি সহায়তা পেলে ২০২০ সালে ঘুরে দাঁড়াবে : ডক্টর রুবানা হক

ক্যালেন্ডারের পাতা থেকে আর ক’দিন বাদেই হারিয়ে যাবে ২০১৯ সাল। আসবে নতুন বছর ২০২০ সাল। বিদায়ী বছরটি দেশের তৈরী পোশাক খাতের জন্যে কেমন ছিল ? এই খাতের সাফল্য, ব্যর্থতা আর আগামী দিনের চ্যালেঞ্জ আর সম্ভাবনা নিয়ে তৈরী পোশাক রপ্তানীকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি এবং পোশাক খাতের একজন ডক্টর রুবানা হক “নিউজ নাউ বাংলা”র সাথে খোলামেলা আলোচনা করেছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন “নিউজ নাউ বাংলা’র সম্পাদক শামীমা দোলা ।

সাক্ষাৎকারটি তুলে দেওয়া হলো:

নিউজ নাউ বাংলা: তৈরী পোশাক খাতের জন্যে কেমন ছিল ২০১৯ সাল?

রুবানা হক: ২০১৯ সাল তৈরী পোশাক রপ্তানী খাতের জন্য একদম ভাল যায়নি। এই অর্থবছরের যে ছয় মাস খারাপ গেল বলতে পারি পরের ছয় মাসে ভাল যাবে। তবে এটি কতটা বাস্তব সম্মত তা বলতে পারছি না এখনো । এখন পর্যন্ত আমি কোন ইঙ্গিত পাইনি যে পোশাক খাত ঘুরে দাঁড়াতে আমরা নীতি সহায়তা বাস্তবসম্মতভাবে পাব। নীতি সহায়তা ছাড়া এই খাত টিকবে না। ২০১০ সালে মাননীয় প্রধানমন্ত্রী প্রনোদনা দিয়েছিলেন বলেই এই খাতে রপ্তানী আয় ১২ বিলিয়ন ডলার থেকে হঠাৎ করেই ২২ বিলিযন ডলার হয়েছিল। আমরা নীতি সহায়তার অপেক্ষায় রইলাম। দেশে অনেক খাত আছে যারা অনেক প্রনোদনা পায় কিন্ত পোশাক খাত ছাড়া আর কোন খাত নেই যারা এক বিলিয়ন ডলার রপ্তানী আয় করে। তাই সোনার ডিম পাড়া হাঁসটিকে আপনারা মেরে ফেলবেন না। পোশাক খাত ভাল নেই । এটি বললে ভুল বলা হবে।

২০১৯ ভাল গেছে তাবলতে পারছি না। আমরা বুঝতে পারছি না বিশ্ব বাজার কোন দিকে যাচ্ছে ? মোটামুটি বিশ্বব্যাপী পোশাক খাতে মন্দা একটা আছে । বিশ্ব বাণিজ্য সংস্থা ডব্লিউটিওর একটি পূর্বাভাষ আছে বিশ্বজুড়ে চাহিদা ১ দশমিক ৮ ভাগ থেকে ১ দশমিক ২ ভাগে নামবে। তবে তার মানে এই না যে আমরা খারাপ করছি মানেই সবাই খারাপ করছে। আমাদের পার্শ্ববর্তী দেশগুলো ভাল করছে। আমি প্রবৃদ্ধির কথা বলছি।

২০১৯ এ ছয় মাস ধরেই আমাদের নেতিবাচক প্রবৃদ্ধি ছিল। অক্টোবর মাসেই ১৭ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি। নভেম্বর মাসে ১২ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি আর ডিসেম্বরে ইতিমধ্যেই আড়াই শতাংশ নেগেটিভ গ্রোথ । তবে জানুয়ারীতে কিছুটা ঘুরে দাঁড়াবে । আবার মার্চে তা কমে যাবে। আমি খুব অবাক হবো না যদি আগামি বছরে আমাদের রপ্তানী এই বছরের তুলনায় আরো কমে যায়। আমরা খারাপ করছি মানে এই না আমাদের আশ পাশে সবাই খারাপ করছে। পাশ্ববর্তী দেশগুলো ভাল করছে।

নিউজ নাউ বাংলা: আপনি বললেন আমাদের প্রতিযোগী দেশগুলো ভাল করছে তৈরী পোশাক খাতে কিন্তু কেন আমরা ভাল করতে পারছি না?

রুবানা হক: আমরা পারছি না কারন আমাদের প্রতিযোগী দেশগুলো তৈরী পোশাক খাতে নানা রকম প্রনোদনা দিচ্ছে। ভারত ৪ শতাংশ প্রনোদনা দিচ্ছে, ৫০ হাজার কোটি টাকা ক্যাশ ঢেলেছেনএই খাতে, পাকিস্তান ঋণে ৭ শতাংশের উপরে সুদ নিচ্ছে না। ভিযেতনাম লম্বা ট্যাক্স কর অবকাশ দিচ্ছে , প্রনোদনায় ভরিয়ে দিচ্ছে । আমাদের পার্শ্ববর্তী অন্যান্য সব দেশে মুদ্রার অবমূল্যায়ন হয়েছে সেখানে আমাদের মুদ্রা অনেক শক্তিশালী। আমরা বুঝি মুদ্রার অবমূ্ল্যায়ন হলে আমদানীতে চাপ পড়ে তাই আমাদের আবেদন যেটা রিটেনশন থাকে শতকরা ২৫ ভাগ, সেটার উপরে আমাদের যেন অতিরিক্ত ৫ টাকা করে দেয়।

নিউজ নাউ বাংলা: আমরা কী তৈরী পোশাক রপ্তানীতে ভিয়েতনাম থেকে পিছিয়ে গেছি?

রুবানা হক: ওভার অল যদি বলি ভিয়েতনাম এখনো আমাদের ছাড়িয়ে যায় নি। গত দশ মাসে ভিয়েতনামের রপ্তানী ২৭ দশমিক ১০ বিলিয়ন ডলার আর আমাদের রপ্তানী ২৭ দশমিক ৬৩ বিলিয়ন ডলার। কাজেই ভিয়েতনাম এখনো আমাদের ছাড়িয়ে যায়নি। তবে আমরা যেভাবে প্রত্যাশা করেছি সেরকম হবে না।

নিউজ নাউ বাংলা: তৈরি পোশাক খাতে ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানী টার্গেট কি এখনো আছে?

রুবানা হক: ৫০ বিলিয়ন টার্গেট বিষয়টিই ঠিক নয়, আমি যদি আজকে ১ বিলিয়ন করে রপ্তানী শুরু করি একসময় ৫০ বিলিয়ন টার্গেট হিট করবে, ২ বিলিয়ন করে রপ্তানী শুরু করি একসময়ে ১০০ বিলিয়ন টার্গেট হিট করবে। সেটি কি আমাদের টার্গেট হওয়া উচিত ? নাকি আমাদের টার্গেট হওয়া উচিত ভ্যালু এডিশন । সংখ্যার জোরে যদি গৌরবকে ধরে রাখতে চাই সেটি কিন্তু ঠিক হলো না। একটি দেশ তখনই এগোয় যখন আমরা ভাবি ভ্যালু এডিশন কি হবে? জিডিপিতে আমাদের অবদান ১১ শতাংশ, সেটিকে কিভাবে বাড়ানো যায় তা ভাবতে হবে।

নিউজ নাই বাংলা: বাজার বৈচিত্র্য এবং পণ্য বৈচিত্র্যের ব্যাপারে আপনারা পিছিয়ে আছেন কেন?

রুবানা হক: আসলে আমাদের দোষ দেওয়া সহজ। যদি একটু খতিয়ে দেখেন বুঝবেন দেশে আরএন্ডডি কেন হয়না? আমাদের আন্তর্জাতিক মানের ডিজাইনার নাই, আমাদের কোন এক্সপোজার নাই। ইন্ডাস্ট্রিতে এমন কোন ভাল ইনস্টিটিউট নেই যেখানে সাংঘাতিক ভাল ডিজাইনার তৈরী করে। আমরা কোত্থেকে এই সাহায্যটা পাব? বিশ্ব বাজারে সব কিছু যেভাবে বদলাচ্ছে তাতে করে চট করে সব কিছু বদলানো যায় না। আমি আজকে শার্ট বানাচ্ছি চট করে আমার পক্ষে জ্যাকেট বানানো সম্ভব না। সময় লাগে। এগুলো অত্যন্ত হেভি ইনভস্টেমন্ট। কাম্বোডিয়া , ভিযেতনাম, মায়ানমার সবখানে চাইনিজরা বিনিয়োগ করছে। আর আমরা শুধু আমাদের মূলধন নিয়ে দাড়িয়ে আছি। এখন প্যাটার্ন বদলে গেছে। ছোট ছোট অর্ডার আসছে। ছোট ছোট ফ্যাক্টরীগুলো ভাল করবে অথবা বড় ফ্যাক্টরী গুলোকে মডিউলার কনসেপ্টে আনতে হবে। চট করে ব্যবসা বদলানো যায় না। তবে মোটামুটি প্রস্তুত থাকতে হবে। আমি মনে করি সেই প্রস্তুতি আমাদের আছে।

নিউজ নাউ বাংলা: ২০২০ সাল নিয়ে আপনার প্রত্যাশা কী?

রুবানা হক: ২০২০ সালে আশা করি আমরা ভাল করব, তবে সেটি নির্ভর করবে পলিসি মেকাররা আমাদের কিভাবে নীতি সহায়তা দেয়। তারা যদি এই ধারনা নিয়ে বসে থাকেন যে পোশাক খাত অনেক ভাল করছে। তাদের কিছু দেয়া দরকার নেই তাহলে এই খাত ঘুরে দাঁড়াবে না। নীতি সহায়তা ছাড়া এই খাত টিকবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button