আন্তর্জাতিক

ব্রিটিশ যুদ্ধজাহাজকে গুলি ও বোমা ছুড়ে সতর্ক করলো রাশিয়া

ব্রিটিশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজকে কৃষ্ণসাগরে ক্রিমিয়া উপদ্বীপের কাছের উপকূলে সতর্কতামূলক গুলি ছুড়ে হুঁশিয়ার এবং যাত্রাপথে বোমা ছুড়ে সেটিকে তাড়া করার কথা জানিয়েছে রাশিয়া। তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয় রাশিয়ার এমন দাবি অস্বীকার করেছে। [খবর রয়টার্স]

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, রাশিয়ার ২০টি উড়োজাহাজ ও কোস্টগার্ডের দুটি জাহাজ ব্রিটিশ ওই জাহাজের পিছু নিয়েছিল। ক্রিমিয়ার কাছাকাছি এ ঘটনা ঘটে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ক্রিমিয়ার উপকূল থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে ব্রিটিশ ওই যুদ্ধজাহাজটির পথে তাদের টহল জাহাজ গুলি ছুড়েছে এবং যুদ্ধবিমান থেকে বোমা ফেলা হয়েছে। সতর্ক করতে এসব করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বুধবার মস্কোর প্রতিরক্ষামন্ত্রণালয় জানায়, ব্রিটিশ রয়াল নেভির ‘এইচএমএস ডিফেন্ডার’ জাহাজ ক্রিমিয়ার কাছাকাছি রুশ জলসীমায় ঢুকে পড়েছিল। তখনই একটি টহল জাহাজ থেকে সেটির যাত্রাপথে বোমা ছোড়া হয় এবং গুলি ছুড়ে হুঁশিয়ার করা হয়।

গুলি-বোমা ছোড়ার কোনও ঘটনাই ঘটেনি জানিয়ে এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, “যুদ্ধজাহাজটি আন্তর্জাতিক আইন মেনে ইউক্রেইনের জলসীমা দিয়ে নির্বিবাদে পথ পার হচ্ছিল মাত্র।” ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্রও বলেছেন, “যুদ্ধজাহাজটি রাশিয়ার জলসীমায় ছিল কিংবা সেটিকে হুঁশিয়ার করতে গুলি ছোড়া হয়েছে এমন কথা বলাটা ঠিক নয়।”

কিন্তু রাশিয়া বলছে, ক্রিমিয়ার দক্ষিণে কেপ ফায়োলেন্টের কাছে ঘটনাটি ঘটেছে। রাশিয়ার বার্তা সংস্থাগুলোকে দেওয়া রুশ প্রতিরক্ষামন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সতর্কতামূলক গুলির পর এইচএমএস ডিফেন্ডার গতিপথ পরিবর্তন করেছে।

যুদ্ধজাহাজের গতিবিধি বিপজ্জনক ছিল উল্লেখ করে রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় একে জাতিসংঘের সমুদ্র বিষয়ক কনভেনশনের লঙ্ঘন বলে অভিযোগ করেছে। এ ঘটনার পর রাশিয়ায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button