জাতীয়

চিরঘুমে মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার শওকত আলী

মুক্তিযুদ্ধে এক নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার মেজর (অব.) শওকত আলী (৬৮) চিরনিদ্রায় শায়িত হলেন। এই বীর প্রতীককে রাষ্ট্রীয় মর্যাদায় গরীব উল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়েছে।

রবিবার (৫ জুলাই) দুপুরে দ্বিতীয় নামাজের জানাজা শেষে তাকে দাফন করা হয়। এর আগে চট্টগ্রাম সেনানিবাসে প্রথম জানাজা অনুষ্ঠিত হয় বেলা ১১টায়।

সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশন মেজর আবু সাঈদ জানান, চট্টগ্রাম সেনানিবাসে ১১টার দিকে ওনার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। গার্ড অব অর্নার অনুষ্ঠানে এই বীর প্রতীককে শ্রদ্ধা জানান ২৪ পদাতিক ডিভিশনের জিওসিসহ অনেক সেনা সদস্যরা।

এর আগে শনিবার (৪ জুলাই) চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। কিছুদিন ধরে তিনি ডায়াবেটিস ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মেজর (অব.) শওকত আলী স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

শওকত আলীর বাড়ি নওগাঁ জেলার রানীনগর উপজেলার খট্টেশ্বর গ্রামে। তবে সেখানে তিনি থাকতেন না। চট্টগ্রামের নাসিরাবাদেই তিনি বসবাস করতেন পরিবার নিয়ে। তাঁর জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রাম শহরেই। তার বাবার নাম এম আশরাফ আলী, মা শিরীন আরা বেগম এবং স্ত্রী নাসিমা বেগম।

১৯৬৮ সালে সেন্ট প্ল্যাসিডস স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে ভর্তি হন চট্টগ্রাম গভর্মেন্ট কলেজে। এরপর ১৯৭০ সালে ইন্টারমিডিয়েট পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হন। দ্বিতীয় বর্ষে থাকাকালীন সময়ে শওকত আলী চট্টগ্রামে অষ্টম বেঙ্গল রেজিমেন্টের সাথে যুক্ত হয়ে ১৯৭১ সালের এপ্রিলে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নেন।

তিনি ১৯৭১ সালের মে মাসে রিক্রুট হন সেনাবাহিনীতে। সাড়ে চার মাস ভারতীয় মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ নিয়ে, ১ নম্বর সেক্টরে (১২ অক্টোবর) সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন। মুক্তিযুদ্ধে তিনি চট্টগ্রামের ফটিকছড়ি যুদ্ধ এবং হেঁয়াকো-নাজিরহাট এলাকায় একাধিক লড়াইয়ে অংশ নেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button