রাজনীতি

আ’লীগকে বিশ্বের বিভিন্ন রাজনৈতিক দলের শুভেচ্ছা

৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আওয়ামী লীগকে শুভেচ্ছা জানিয়েছে জার্মানি, চীন, রাশিয়া, ভারত, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্পেন, কোরিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, সুইডেন, ইতালিসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক দল ও ব্যক্তি।

মঙ্গলবার (২৩ জুন) ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভেচ্ছাবার্তা পাঠায় বিশ্বের বিভিন্ন প্রান্ত বিভিন্ন রাজনৈতিক দল।

এখন পর্যন্ত আওয়ামী লীগকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়েছে চীনা কমিউনিস্ট পার্টি; সেন্ট্রাল ওয়ার্কার্স পার্টি, উত্তর কোরিয়া; সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব অস্ট্রিয়া; আয়ারল্যান্ডের রক্ষণশীল রাজনৈতিক দল ফাইন গ্যাল; বরিস ভি গ্রিজলিভ, চেয়ারম্যান, সুপ্রিম কাউন্সিল অব ইউনাইটেড রাশিয়া; জগৎ প্রকাশ নাড্ডা, ভারতীয় জনতা পার্টি (বিজেপি), ভারত; পল ওজনো, সিনেটর, স্টেট অব মিশিগান; পল স্ট্যাউট, চেয়ারম্যান, সোশালিস্ট পার্টি, বেভেরেন, বেলজিয়াম; ম্যানফ্রেড পেন্টজ, মেম্বার অব দি স্টেট, পার্লামেন্ট সেক্রেটারি জেনারেল, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন, হেসে, জার্মানি; স্পেন হিউম্যান রাইটস কর্পস; এলেনা কার্লস্টর্ম, চেয়ারপার্সন, বাম দল, সুইডেন; পার্টিটো ডেমোক্রেটিও, ইতালি।

বিবৃতিতে এসব রাজনৈতিক দল ও ব্যক্তির পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের প্রাচীনতম দল হিসেবে ১৯৪৯ সালের ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়। ধীরে ধীরে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে দলটি বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দলে পরিণত হয়। অসাম্প্রদায়িক ও প্রগতিশীলতার নীতি ধারণ করে এই অঞ্চলের মানুষের সব গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়ে আসছে দলটি। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এদেশের জনগণ স্বাধীনতা অর্জন করে।

তারা আরও বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশের জনগণের ঐক্য ও সংহতি ধরে রেখে অর্থনৈতিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্যকন্যা শেখ হাসিনা সব ক্ষেত্রে জাতীয় উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক শান্তি, ঐক্য, সংহতি দৃঢ় করতে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় অপরিসীম অবদান রেখে চলেছেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব রাজনৈতিক দল ও ব্যক্তির কথা জানানো হয়।

বিভিন্ন দেশ থেকে রাজনৈতিক দল বা বিশিষ্ট ব্যক্তিরা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানানোর কথা উল্লেখ করে দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ বলেন, বিশ্বের সব বড় রাজনৈতিক দলের সঙ্গে সু-সম্পর্ক বজায় রাখে আওয়ামী লীগ। এবার দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বেশকিছু দেশের রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেন, এখন পর্যন্ত আমাদের কাছে এসে পৌঁছিয়েছে জার্মানি, চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্পেন, কোরিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, সুইডেন ও ইতালি থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর উপলক্ষে অভিনন্দন জানিয়ে চিঠি এসেছে।

সময়ের সঙ্গে আরও বিভিন্ন দেশের রাজনৈতিক দলের পাঠানো শুভেচ্ছা বার্তা পাচ্ছেন জানিয়ে তিনি বলেন, অনেকের সঙ্গে ফোনে কথা হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে অনেক রাজনৈতিক দলের নিয়মিত কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে। আর সে কারণে তারা এখনো পাঠাতে পারেনি। বিভিন্ন দেশ থেকে শুভেচ্ছাবার্তা পাচ্ছি, আগামী কয়েকদিন আরও অনেকের কাছ থেকে এ ধরনের শুভেচ্ছা বার্তা পাবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button